free web tracker
শেয়ার করুন:

্‌ঈশ্বরদী প্রতিনিধি ॥ মোটা অংকের অর্থের বিনিময়ে রেলওয়ের ঊর্ধ্বতন ও স্থানীয় অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে কিংবা রাজনৈতিক প্রভাবের জোরে ্‌ঈশ্বরদীতে রেলওয়ের জায়গা অবৈধভাবে দখল করে রেখেছে এক শ্রেণীর লোক। কিন্তু দেখার কেও নেই। দীর্ঘদিন ধরেই এইসব জায়গা বেদখল হয়ে আছে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম জোনের একটি বড় জংশন ঈশ্বরদী। একদিকে ঈশ্বরদী থেকে গেছে খুলনা-গোয়ালন্দ ঘাট। অপরদিকে রাজশাহী-রহনপুর, জয়পুরহাট-হিলি হয়ে সৈয়দপুর-পাবর্তীপুর পর্যন্ত। আবার আরেকটি রেলপথ গেছে সিরাজগঞ্জ হয়ে টাঙ্গাইল-জয়দেবপুর ও ঢাকার কমলাপুর রেল স্টেশনে। ঈশ্বরদী পশ্চিম জোনের একটি গুরুত্বপূর্ণ জংশন হওয়ার কারণে এখানে গড়ে উঠেছে রেলের স্টাফ কোয়ার্টার। এখানে রয়েছে রেলওয়ের গুরুত্বপূর্ণ একটি ওয়ার্কশপ-লোকো সেড। এখানে স্টাফ কোয়ার্টার হওয়ার কারণে রেলওয়ের বহু জায়গা রয়েছে। সাধারণ রেল লাইনের দু’পাশে জায়গা থাকে। কিন্তু এখানে ব্যাপকভাবে স্টেশনের আশে-পাশে রেলের জায়গা পরিত্যাক্ত রয়েছে। আর এই সুযোগে কেও লিজ নিয়ে আবার কেওবা অবৈধভাবে প্রভাব খাটিয়ে রেলের জায়গা দখল করে রেখেছে। এ প্রক্রিয়া চলছে দীর্ঘদিন ধরেই। আজ পর্যন্ত রেলের বেদখল হয়ে যাওয়া এসব জায়গা উদ্ধারের কোন উদ্যোগ চোখে পড়েনি। চার মাস আগে ক্ষমতা নিয়ে রেল মন্ত্রী সুরঞ্জিত সেন বলেছিলেন, রেলের বেদখল জায়গা উদ্ধার করা হবে। কিন্তু এই চার মাসের ব্যবধানে মন্ত্রীর পদত্যাগের কারণে সে পথও রুদ্ধ হয়ে গেলো।

রেলওয়ের জমিতে প্রতিযোগিতা করে গড়ে উঠছে স্থাপনা, মার্কেট, কৃষি খামার ইত্যাদি। বেহাত হয়ে যাচ্ছে কোটি কোটি টাকা মূল্যের শত শত একর জমি। আর এ কারণে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে রেলপথ। যে কোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনাও।

পরিদর্শনকালে রেলওয়ের জমিতে গড়ে ওঠা এসব স্থাপনার অনেক মালিক দাবি করেছেন, তারা যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে লিজ নিয়ে এসব মার্কেট, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ব্যক্তিগত স্থাপনা তৈরি করেছেন। ওখানে গড়ে ওঠা স্থাপনার এক মালিক নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ‘দীর্ঘদিন ধরেই রেলওয়ের স্থানীয় ও ঊর্ধ্বতন অসাধু কর্মকর্তাদের যোগসাজশে রেলওয়ের জমি দখল ও স্থাপনা তৈরির খেলা চলছে। মোটা অংকের ঘুষ দিলে রেলওয়ের যে কোন জমির লিজদার হওয়া যায়।

যদি এই অবস্থা হয় তাহলে রেলওয়ের বেদখলকৃত জমি উদ্ধারের কি হবে? কে করবে রেলওয়েকে অবৈধ দখলদারমুক্ত? এই প্রশ্ন এখন সকলের। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বেদখলকৃত জমি উদ্ধারে ব্যবস্থা নেবেন এটাই আমাদের প্রত্যাশা।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

April 17, 2012 তারিখে প্রকাশিত


140 জন মন্তব্য করেছেন

  • a1541080

    I’ve said that least 1541080 times. SCK was here

    (0) (0)
  • Clergy for Marriage

    I believe this is among the such a lot vital info for me. And i’m satisfied reading your article. But wanna statement on few basic issues, The website taste is ideal, the articles is in point of fact great :D. Excellent activity, cheers.

    (0) (0)
  • hyip offshore

    I haven¡¦t checked in here for a while because I thought it was getting boring, but the last few posts are good quality so I guess I will add you back to my daily bloglist. You deserve it my friend :)

    (0) (0)
  • motorbike rental bali

    This is very attention-grabbing, You’re a very skilled blogger. I have joined your feed and look ahead to in quest of extra of your excellent post. Additionally, I have shared your website in my social networks!

    (0) (0)
  • Louisvuittonhandbags11

    Observed your article quite remarkable in truth. I really enjoyed studying it therefore you make quite some good points. I’ll bookmark this website to the future! Relly wonderful article.

    (0) (0)
  • hyip offshore

    I have been surfing online more than three hours today, yet I never found any interesting article like yours. It’s pretty worth enough for me. In my view, if all webmasters and bloggers made good content as you did, the internet will be a lot more useful than ever before.

    (0) (0)
  • onebuckresume's

    I always was concerned in this subject and still am, appreciate it for putting up.

    (0) (0)
  • Printing your photos

    Very interesting information!Perfect just what I was looking for! “Fear not that thy life shall come to an end, but rather fear that it shall never have a beginning.” by John Henry Cardinal Newman.

    (0) (0)
  • law

    I’ve been absent for some time, but now I remember why I used to love this website. Thank you, I will try and check back more often. How frequently you update your website?

    (0) (0)
মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

এবি সিদ্দিক অপহরণ রহস্যের কিনারা হয়নি: ৪ সন্দেহ নিয়ে এগিয়ে যাচ্ছে তদন্ত দল
সাবধান: মহিলা শিক্ষিকা আবশ্যক এমন বিজ্ঞাপন দিয়ে অভিনব প্রতারণা!
পেখম তোলা ময়ূর- বড়ই সুন্দর একটি দৃশ্য
কক্সবাজার-সেন্টমার্টিনে পর্যটন শিল্পে ধস
এক নিরীহ প্রাণী ভেড়ার কাহিনী
নিরাপত্তার জন্য সেন্টমার্টিনে গোসল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ
বাঘা মসজিদ ও মাঝারে ঘুরে আসুন
সেন্টমার্টিনে বেড়াতে যাবার আগে ভয়ংকর মৃত্যুফাঁদ সম্পর্কে জেনে নিন
ভেজাল ও নিম্নমানের সামগ্রী দিয়ে চকলেট তৈরি করায় ডেইরি মিল্ক কারখানা সিলগালা
বেলার নির্বাহী পরিচালক রিজওয়ানার স্বামী অপহরণ পরিকল্পিত?
সাদা বক ও মাছ শিকার
পুলিশ ভেরিফিকেশন ছাড়াই করা যাবে পাসপোর্ট!
E
Close You have to login

Login With Facebook
Facility of Account