free web tracker
শেয়ার করুন:

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ আবারও বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর চিন্তা-ভাবনা করছে সরকার। এমনিতে বিদ্যুতের অসহনীয় লোড শেডিং এর কারণে জনগণ অতিষ্ট, তারওপর বিদ্যুতের দাম আবার বাড়ানো হলে জনগণের মধ্যে সরকারের প্রতি যে বিতৃষ্ণা ও ক্ষোভ তা আরও বৃদ্ধি পাবে বলে আশংকা করা হচ্ছে।

চলমান লোডশেডিংয়ের মাত্রা সহনীয় করতে যে কোন উপায়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির নির্দেশ দেয়া হয়েছে। ১৪ জুন সচিবালয়ে জ্বালানি এবং বিদ্যুৎ বিভাগের এক সমন্বয় সভায় এ নির্দেশ দেয়া হয়। এছাড়া গ্রিডভুক্ত বিদ্যুৎ কেন্দ্রে গ্যাসের দাম বৃদ্ধি না করার জন্য সরকারের পক্ষ থেকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিআরসিকে) অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে বাসাবাড়িতে গ্যাস সংযোগ উন্মুক্ত করতে পেট্রোবাংলা সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। ১৫ মে জ্বালানি সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত গ্যাস উন্নয়ন নীতিমালা সংক্রান্ত এক বৈঠকে আবাসিক ও বাণিজ্যিক খাতে গ্যাসের ব্যবহার সীমিতকরণের সিদ্ধান্ত নেয়া হয়।

বিদ্যুৎ এবং জ্বালানি প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, পিডিবি চেয়ারম্যান এসএসএম আলমগীর কবির, পেট্রোবাংলা চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর, বিপিসি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিকসহ জ্বালানি এবং বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে উপস্থিত ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, সারাদেশের বিদ্যুৎ পরিস্থিতি পর্যালোচনা করে জানানো হয়, তেলের সংকটের কারণে দিন-রাতের অধিকাংশ সময় বিদ্যুৎ কেন্দ্রগুলো চালানো সম্ভব হচ্ছে না। এতে সারাদেশে তীব্র লোডশেডিং চলছে। এই অসহনীয় পরিস্থিতি থেকে মুক্তির জন্য বন্ধ থাকা বিদ্যুৎ কেন্দ্র চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে বিপিসি চেয়ারম্যানের কাছে বিদ্যুৎ কেন্দ্রে তেল সরবরাহ পরিস্থিতি জানতে চাওয়া হলে তিনি জানান, তারা সব বিদ্যুৎ কেন্দে তেল সরবরাহ করতে পারবেন। পিডিবির তরফ থেকে বৈঠকে জানানো হয়, তারা তেল পেলেই বিদ্যুৎ কেন্দ্র চালাতে পারবেন। বৈঠকে দ্রুত গ্যাস পাইপলাইন নির্মাণ কাজ শেষ করার জন্য পেট্রোবাংলাকে নির্দেশ দেয়া হয়।

বৈঠক সূত্র বলছে, তরল জ্বালানিনির্ভর কেন্দ্রগুলো চালাতে গেলে সরকারের পক্ষে বিশাল ভর্তুকি দেয়া সম্ভব নয়। যে কারণে বিদ্যুতের পাইকারি এবং খুচরা উভয় প্রকার দাম বৃদ্ধি করা হবে। আগামী পহেলা জুলাই থেকে বর্ধিত দাম বৃদ্ধি কার্যকরের ঘোষণা আসতে পারে। তবে গ্যাসের মূল্য বৃদ্ধি বিদ্যুৎ খাতে নতুন করে সংকট সৃষ্টি করবে বিবেচনা করে বিদ্যুৎ কেন্দ্র গ্যাসের মূল্য বৃদ্ধি না করার অনুরোধ জানানো হয়েছে।

বিইআরসি সূত্র আরও জানায়, পেট্রোবাংলা সম্প্রতি গ্যাসের মূল্য বৃদ্ধির যে প্রস্তাব দিয়েছে তাতে বিদ্যুৎ কেন্দ্রে প্রতি এমসিএফ গ্যাসের দাম ৭৯.৮২ টাকা থেকে ৫.২৪ ভাগ বৃদ্ধি করে ৮৪ টাকা নির্ধারণের প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু এখন সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে আবাসিক এবং বিদ্যুৎ কেন্দ্র ছাড়া অন্য খাতে গ্যাসের দাম বৃদ্ধি করা হবে।

বৈঠক সূত্র জানায়, রাজধানী ঢাকা এবং রাজশাহীতে বর্তমান পরিস্থিতিতে গ্যাস সংযোগ দেয়া সম্ভব। সরকারের প্রতিশ্রুতি ছিল গ্যাসের উৎপাদন দুই হাজার ২০০ মিলিয়ন ঘনফুট অতিক্রম করলে নতুন গ্যাস সংযোগ দেয়া হবে। চলতি সপ্তাহে গ্যাসের উৎপাদন দুই হাজার ২০০ মিলিয়ন ঘনফুট অতিক্রম করছে। পেট্রোবাংলা চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর বৈঠকে নতুন গ্যাস সংযোগ উন্মুক্ত করার জন্য সরকারের কাছে সুপারিশ করেন। জ্বালানি বিভাগের সংশ্লিষ্টরা বলছেন, সরকার রাজনৈতিক বিবেচনায় বাসাবাড়িতে গ্যাস সংযোগ উন্মুক্ত করার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তবে নতুন সংযোগ দিলে গ্যাসের বিতরণ পর্যায়ে এর কি প্রভাব পড়বে এখন তা বিবেচনা করা হচ্ছে। বিদ্যুৎ বিভাগের অপর এক সভায় আগামী বছর কি পরিমাণ নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে তা নিয়ে আলোচনা হয়েছে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো তাদের সম্ভাব্য বিদ্যুৎ সংযোগ কত হতে পারে তা মন্ত্রণালয়কে জানায়। বিদ্যুৎ বিভাগ মাঠ পর্যায়ে যাচাই-বাছাই করে নতুন সংযোগ দেয়ার বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেবে বলে জানা গেছে।

এখন সিদ্ধান্ত যাই হোক না কেনো, বর্তমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত মোটেও সুখকর হবে না বলে মনে করেন দেশের সাধারণ মানুষ।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

June 18, 2012 তারিখে প্রকাশিত


274 জন মন্তব্য করেছেন

  • Pingback: Claud Sabino

  • Pingback: Ezra Sliman

  • Pingback: pioneer loans

  • Pingback: cheap e cigarette

  • Pingback: best electronic cigarettes

  • Pingback: best site to buy electronic cigarettes

  • Pingback: site

  • Eloy Dezell

    You made a few good points there. I did a search on the matter and found the majority of persons will go along with with your blog.

    (0) (0)
  • learning html

    I’m very happy to read this. This is the kind of details that needs to be given and not the random misinformation that’s at the other blogs. Appreciate your sharing this best doc.

    (0) (0)
  • ugg boots

    I discovered your weblog web site on google and verify a couple of of your early posts. Proceed to keep up the very good operate. I just extra up your RSS feed to my MSN News Reader. Seeking ahead to studying extra from you in a while!

    (0) (0)
  • carpet cleaning

    I was studying some of your blog posts on this internet site and I think this website is really instructive! Retain putting up.

    (0) (0)
  • bail bonds

    I enjoy the efforts you have put in this, thanks for all the great articles.

    (0) (0)
  • Elementary Graduation Caps

    There are some interesting points in time in this article but I don’t know if I see all of them center to heart. There is some validity but I will take hold opinion until I look into it further. Good article , thanks and we want more! Added to FeedBurner as well

    (0) (0)
  • ink cartridge

    Accustomed to enjoy this app. But last two updates have broken my skill to reply to messages. Just discovering this now, a week or two later! What do I notify all these folks I do business with that assume I’ve been ignoring their messages?!

    (0) (0)
  • bail bonds

    My brother recommended I might like this web site. He was entirely right. This post actually made my day. You cann’t imagine just how so much time I had spent for this info! Thanks!

    (0) (0)
  • Delmar

    Nice post nice to actually see what the committee get up to and what their responsibilities are.

    (0) (0)
  • Randi Maltba

    hello!,I really like your writing very so much! percentage we be in contact more about your article on AOL? I need a specialist on this house to unravel my problem. May be that is you! Looking ahead to peer you.

    (1) (0)
  • Demi

    What Ohwillike is saying has not to do with languages, but with education. School children in China are taught to read classical Chinese. School children in the Arab countries are taught to read the language of the Quran. School children in England where until quite recently taught to read Latin. None of this says anything about the archaism or conservatism of the respective vernaculars.

    (0) (0)
  • Marine Lacount

    We’re a group of volunteers and opening a new scheme in our community. Your website provided us with valuable information to work on. You have done an impressive job and our whole community will be thankful to you.

    (0) (0)
  • Carlos Cacho

    Some really excellent blog posts on this internet site, appreciate it for contribution. “Such evil deeds could religion prompt.” by Lucretius.

    (0) (0)
  • The Cambridge Satchel

    Buy for cambridge bags and even cambridge satchel promo code Bag at cambridge bag.net > typically the cambridge leather satchel Firm Sale made Internet Supplier Due to Last year. Offers you complimentary tax returns, cambridge satchel boston cup of joe skills, and even a expenditure make sure so you

    (0) (0)
  • Elita

    Personally trying to locate my ancestor’s: YAAG, JOHN or Lillian, YAAG. Both of GERMAN ANCESTRY / John (Henri) Yaag came over from ENGLAND. Areas told that Family members have Lived: New York, VA., DC., PA., Pottsville or Pottstown, PA., MD. . Anyone can help me find Relatives related to : John Henri Yaag.
    Please contact me. Thank You,
    Vivian L. Yaag

    (0) (0)
মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

বাংলাদেশ-ভারত অভিন্ন মুদ্রা চালু নিয়ে তুমুল বিতর্ক
আন্তর্জাতিক অর্থনীতি: একীভূত হলো বিশ্বখ্যাত লাফার্জ ও হোলসিম সিমেন্ট কোম্পানি
বাংলাদেশ যুদ্ধজাহাজ রপ্তানি করবে
অর্থনীতিতে পড়বে ব্যাপক প্রভাব: আবারও বাড়ছে বিদ্যুতের দাম
সফল উদ্যোক্তা: বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে গ্যাস ও বিদ্যুৎ চাহিদা পূরণ করে স্বাবলম্বী দুই ভাই
কৃষকদের বাঁচাতে আলু রফতানির উদ্যোগ
ঘরে বসে করার মত দশটি কাজ
উৎপাদনে ব্যাপক প্রভাব পড়ার আশংকা: আলু ক্ষেতে লেট ব্লাইট রোগের প্রাদুর্ভাব
জ্বালানি তেল সংকট: বোরো চাষ ব্যাহত ও যানবাহন বন্ধ হয়ে যাওয়ার আশংকা
হরতাল-অবরোধের কারণে জিনিসপত্রের দাম বাড়ছে: পেঁয়াজের কেজি ১৫০ টাকা!
টাঙ্গাইলের তাঁতের শাড়ি বিশ্বব্যাপী জনপ্রিয়
অবরোধের প্রভাব বাজারে ॥ কাঁচা বাজারসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে
E
Close You have to login

Login With Facebook
Facility of Account