free web tracker
শেয়ার করুন:

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আউট সোর্সিংয়ের নামে প্রতারণার ঘটনা দিনকে দিন বাড়ছে। এ ব্যাপারে সময় থাকতে প্রতারণা রোধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া জরুরি হয়ে পড়েছে।

সামপ্রতিক সময়ে দেশের বেকারত্ব বৃদ্ধি পাওয়ায় এক শ্রেণীর সুবিধাবাজ লোক এসব বেকার যুবক ও যুবতীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। প্রতারণার খপ্পড়ে পড়ে বহু অসহায় মানুষ নিঃশ্ব হয়ে যাচ্ছে। একদিকে বেকারত্বের হাত থেকে রেহায় পেতে বর্তমান প্রজন্ম হন্যে হয়ে ঘুরছে মানুষের দ্বারে দ্বারে। অপরদিকে এক শ্রেণীর সুবিধাবাদী এই সুযোগটিই কাজে লাগাচ্ছে। এভাবে তারা যুবক-যুবতীদের কাজ দেওয়ার নাম করে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।

এরা প্রথমে সবাইকে বলছে টাকা দিয়ে পয়েন্ট কিনতে তারপর বলা হচ্ছে, প্রতিদিন ১/২ ঘণ্টা কম্পিউটারে বসে শুধু ক্লিক করলেই মাসে ৩ হাজার টাকা থেকে শুরু করে ১০/২০ হাজার টাকা আয় করা সম্ভব। এভাবে প্রলোভন দেখিয়ে তারা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। এভাবে মোটা অংকের টাকা হাতে আসার পর রাতের অন্ধকারে এসব প্রতিষ্ঠান গায়েব হয়ে যাচ্ছে।

এমন ঘটনা ঢাকা, যশোর, রংপুর ও বগুড়াসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে ঘটেছে সামপ্রতিক সময়ে। রাতারাতি কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে গায়েব হয়ে গেছে প্রতিষ্ঠানের মালিকরা।

রংপুরে আউট সোর্সিংয়ের নামে প্রতারণার শিকার হয়েছেন দু’হাজারের অধিক সদস্য। প্রতারণার অভিযোগে কোম্পানির এমডিকে গ্রেফতারের পর ১৯ জুন জেলহাজতে পাঠানো হয়। ২০ জুন সকাল থেকেই ওই অফিসের দরজায় ভিড় জমায় প্রতারিত সদস্যরা। বিনিয়োগকৃত টাকা ফেরত পেতে তারা এখন পুলিশ, সাংবাদিকসহ বিভিন্ন মহলের দ্বারে দ্বারে ঘুরছেন। বিনিয়োগকারীদের অনেকেই ঘরে বসে মোটা অংকের টাকা আয়ের আশায় দোকান, জায়গাজমি বিক্রি করে, এমনকি ঋণ করে বিনিয়োগ করেছেন।

রংপুর ডিবি পুলিশের এসআই মোস্তাফিজুর রহমান জানান, ডিজিটাল ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড এডুকেশন সেন্টার (ডিআইটিইসি) নামে একটি প্রতিষ্ঠান শহরের কাচারী বাজার এলাকায় চলতি বছরের এপ্রিল থেকে কার্যক্রম শুরু করে। তারা ম্যাক্সল্যান্সার ডট কম (িি.িসধীষধহপবৎ.পড়স) নামের ঢাকার একটি প্রতিষ্ঠানের ক্লিকের কাজ করে বলে প্রচার চালায়। এর মধ্যে তাদের সদস্য সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। এসব সদস্যের কাছ থেকে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হাতিয়ে নিয়েছেন ২ কোটি টাকারও বেশি। প্রতিশ্রুতি মোতাবেক সদস্যদের পাওনা না দেয়ায় সদস্যরা চাপ দিলে ডিআইটিইসি’র ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক কয়েক দিনের জন্য আত্মগোপন করেন এবং অফিসের সব কম্পিউটার ও আসবাবপত্র গোপনে সরিয়ে ফেলে। ১৯ জুন এনামুল হক তার অফিসের বাকি জিনিসপত্র নেয়ার জন্য রংপুরে এলে শংকিত বিনিয়োগকারীরা তাকে আটক করে ডিবি পুলিশে সোপর্দ করে। ডিবি পুলিশ জিজ্ঞাসাবাদের পর তাকে জেলহাজতে পাঠায়। এ বিষয়ে ওই প্রতিষ্ঠানের প্রতারিত সদস্য লামিয়া আক্তার বাদী হয়ে এমডি এনামুলের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

এভাবে সারাদেশে প্রতারণার সংখ্যা বাড়ছে। ঘরে বসে কিছু টাকা আয়ের উদ্দেশ্যে অনেক বেকার যুবক-যুবতী এসব প্রতারণার শিকার হচ্ছেন। এ বিষয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া জরুরি। রেডিও-টিভি ও প্রচার মাধ্যমে সরকারি নির্দেশনা আসা জরুরি। যাতে করে কেও আর এসব প্রতিষ্ঠান দ্বারা প্রতারিত না হন।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

June 24, 2012 তারিখে প্রকাশিত


12 জন মন্তব্য করেছেন

  • Pingback: cheap e cigarette

  • Pingback: cheap electronic cigarettes

  • Pingback: I've said that least 2661554 times

  • a2661554

    I’ve said that least 2661554 times. SCK was here

    (0) (0)
  • ghoaweke

    This is the turn Deception Increasing In The Name Of Outsourcing : Administrative Steps Needed To Prevent Deception | The Dhaka Times journal for anyone who wants to essay out out near this theme. You mention so much its nigh effortful to argue with you (not that I rattling would want…HaHa). You definitely put a new reel on a content thats been statute nearly for eld. Pleasant sundries, simply high!

    (0) (0)
  • Samsung Galaxy Nexus

    Woah this blog is wonderful i like studying your articles. Stay up the good paintings! You know, many persons are looking around for this information, you could help them greatly.

    (0) (0)
  • bigcat

    I and also my buddies were checking the best points from your website and so all of a sudden I had a terrible feeling I never expressed respect to the web site owner for them. The women came absolutely stimulated to read them and now have extremely been loving those things. Thanks for turning out to be so helpful and for pick out some perfect subject matter most people are really needing to understand about. Our honest apologies for not expressing gratitude to sooner.

    (0) (0)
  • Katheryn Trapasso

    These here is actually a awesome list of resources.I have to say thanks for this good list!.

    (0) (0)
  • Faviola Maloney

    I’d like to share from my connection airport to airport. Is there a way to create a virtual adapter a la windows 7?

    (0) (0)
  • comcast jacksonville

    Hi! Do you use Twitter? I’d like to follow you if that would be ok. I’m undoubtedly enjoying your blog and look forward to new posts.

    (0) (0)
  • Ilse

    Just cause it’s smpile doesn’t mean it’s not super helpful.

    (0) (0)
মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

নোকিয়ার নাম পরিবর্তিত হয়ে নতুন নাম হচ্ছে মাইক্রোসফট মোবাইল!
সাবধান: ভয়ংকর ট্রোজান ভাইরাসের ঝুঁকিতে ফেসবুক ব্যবহারকারীরা
নতুন কিবোর্ড আনছে মাইক্রোসফট!
ফেসবুকে নতুন ফিচার: জানা যাবে আপনার কোন বন্ধু এই মুহূর্তে কোথায় আছেন
লিথিয়ামকার্ড দিয়ে সাধারণ চার্জারের চেয়ে দ্বিগুণ গতিতে স্মার্টফোনের চার্জ হবে!
বাংলা নির্দেশে চলে রোবট: একই প্রযুক্তিতে প্রতিবন্ধীদের জন্য বানানো হবে সাহায্যকারী রোবট
ফিলিপস ডব্লিউ৬৬১৮ নিয়ে এলো দীর্ঘ সময়ের ব্যাটারীর স্মার্টফোন
ফেসবুকের আদলে নিজেকে সাজাচ্ছে টুইটার!
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরিত্যাগ করতে চাইছে স্যামসাং!
গুগল এবার আনছে ক্যামেরা সমৃদ্ধ কনট্যাক্ট লেন্স: ছবি উঠবে চোখের ইশারায়!
স্মার্টফোনের সাহায্যে চালানো যাবে ল্যান্ড রোভারের গাড়ি ডিসকভারি!
দেশে থ্রিজি চালু হলেও ইন্টেরনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ার বদলে কমছে!
E
Close You have to login

Login With Facebook
Facility of Account