free web tracker
শেয়ার করুন:

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ ইলিয়াস আলী গুমের ঘটনা তদন্তের জন্য এবার জাতিসংঘ বিশেষজ্ঞ দল আসছেন।

গতপরশু একটি জাতীয় দৈনিকে খবর বেরিয়েছে বাংলাদেশের সাম্প্রতিক গুমের ঘটনার তদন্তে জাতিসংঘ মানবাধিকার সংস্থার ৫ সদস্যের একটি বিশেষজ্ঞ দল শিগগিরই ঢাকায় আসছেন। বিশ্বের বিভিন্ন দেশের ১৩টি গুমের ঘটনা জরুরি ভিত্তিতে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। এর মধ্যে বাংলাদেশের একটি গুমের ঘটনার জরুরি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবাধিকার সংস্থার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তবে কবে নাগাদ এই বিশেষজ্ঞ দল আসবেন তার দিনক্ষণ এখনও নির্ধারিত হয়নি। বাংলাদেশে কোন গুমের ঘটনার তদন্তে আসছে জাতিসংঘ দল সে বিষয়ে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। তবে সংশ্লিষ্টদের মতে, বিএনপি নেতা ইলিয়াস আলীর গুমের ঘটনা তদন্তেই আসবেন জাতিসংঘ বিশেষজ্ঞ দল। জাতিসংঘ মানবাধিকার বিষয়ক দূতের কার্যালয়ে সুইজারল্যান্ডের জেনেভার গুম বিষয়ক কর্মপরিষদের ৯৭তম অধিবেশনে এই সিদ্ধান্ত হয়। জেনেভায় ৫ দিনের এই অধিবেশন ১৩ জুলাই শেষ হয়। এই অধিবেশনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ২০০টি গুমের অভিযোগ পর্যালোচনা করা হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে গুমের বিষয়ে তথ্য চেয়েছিল সংস্থাটি। অধিবেশন এসব তথ্য যাচাই করে। এর মধ্যে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে দায়েরকৃত অনেক গুমের অভিযোগ রয়েছে। এসব অভিযোগের তদন্ত পর্যায়ক্রমে চালিয়ে যাবে জাতিসংঘ। তবে মোট ২০০টি তদন্তের মধ্যে ১৩টি গুমের ঘটনাকে গুরুত্বপূর্ণ বিবেচনায় নিয়ে জরুরি তদন্তের সিদ্ধান্ত নেয়া হয়। এ লক্ষ্যে শিগগিরই ৫ সদস্যের একটি স্বাধীন তদন্ত প্রতিনিধি দল ঢাকায় আসবেন বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ওই দৈনিকটি লিখেছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বিএনপি নেতা ইলিয়াস আলীর গুমের ঘটনার তদন্তে আসতে চাইলে জাতিসংঘ প্রতিনিধি দলকে স্বাগত জানানো হবে। ইলিয়াসের বিষয়টি এখনও তদন্তাধীন রয়েছে। সরকারের সংশ্লিষ্ট সংস্থা এ বিষয়ে কাজ অব্যাহত রেখেছেন। কিন্তু তদন্ত কাজ এখনও শেষ হয়নি। তবে গুমের ঘটনার তদন্তে জাতিসংঘ বিশেষজ্ঞ দল ঢাকায় আসার ব্যাপারে আমরা এখনও কোন চিঠি পাইনি। জাতিসংঘ দল আসার আগে অবশ্যই আমাদের চিঠি দিয়ে জানাবে। জাতিসংঘের এই সংস্থায় যে কোন গুমের ঘটনার অভিযোগ যে কেও করতে পারেন।

সূত্রের উল্লেখ করে পত্রিকাটি আরও জানায়, ইলিয়াস আলীর গুমের ঘটনার তদন্তে আসার কথা থাকলে অবশ্যই তার পরিবার বা দলের পক্ষ থেকে আগেই অভিযোগ জানানো হয়েছিল। জাতিসংঘ বিশেষজ্ঞ দল যদি আসে তাহলে তারা সরকারের কাছে জানতে চাইতে পারেন এই গুমের ব্যাপারে সরকার কি কি পদক্ষেপ নিয়েছেন।

উল্লেখ্য, কোন রাষ্ট্রীয় বাহিনীর হাতে গুম হওয়ার অভিযোগ আছে এমন ব্যক্তিদের পরিবারকে খুঁজে পেতে বা প্রকৃত ঘটনা উদঘাটন করতে ১৯৮০ সালে গুম বিষয়ক জাতিসংঘ কর্মপরিষদ গঠিত হয়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশের চাঞ্চল্যকর গুমের ঘটনার তদন্ত বিষয়ে উদ্যোগ নিয়ে আসছে এই সংস্থাটি।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

July 17, 2012 তারিখে প্রকাশিত


26 জন মন্তব্য করেছেন

  • my 1 dollar logo

    Im thankful for the blog post.Really looking forward to read more. Will read on…

    (0) (0)
মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

নিজের জিন বৈশিষ্ট্যের কথা প্রকাশ করবেন বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু
ফেসবুকে অশ্লীল পেইজ চালালে বা উত্ত্যক্ত করলে ২৪ ঘণ্টার মধ্যে আইনি ব্যবস্থা!
বাংলা নববর্ষ উপলক্ষে বারাক ওবামা ও মার্কিনীদের পক্ষ থেকে জন কেরির শুভেচ্ছা বার্তা
মুরগির অপর নাম বিষ: ফার্মের মুরগিতে পাওয়া যাচ্ছে ক্রোমিয়াম ও এন্টিবায়োটিক!
কৃষকের সুখবর: মাত্র আড়াইশ টাকার যন্ত্র সেচ খরচ কমাবে ৪০ ভাগ
‘লাখো কণ্ঠে সোনার বাংলা’: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে অর্ন্তভূক্ত
এবিএম মুসার মৃত্যুতে সর্বমহলে শোকের ছায়া
জীবন-মৃৃৃত্যুর সন্ধিক্ষণে প্রবীণ সাংবাদিক এবিএম মূসা
আর্সেনিক যুক্ত পানি পান করলে মস্তিকের আইকিউ কমে যায়
শীঘ্রই গুগল স্ট্রিট ভিউতে দেখা যাবে বাংলাদেশের দুই শহর ঢাকা ও চট্টগ্রাম
কনুইয়ে কলম চেপে এইচএসসি পরীক্ষা! অদম্য ইচ্ছা শক্তির অধিকারী এক রুমার কাহিনী
রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে গণজাগরণ মঞ্চ?
E
Close You have to login

Login With Facebook
Facility of Account