free web tracker
শেয়ার করুন:

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১৭ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

উইন্ডোজ ৮ পাওয়া যাবে না ডিভিডিতে

বিপণিবিতানগুলোতে সারি দিয়ে উইন্ডোজের ডিস্ক কেনার দিন শেষ। কারণ ডিভিডিতে আসছে না উইন্ডোজ-৮, ইউজাররা কেবল উইন্ডোজ ৮-এর আপগ্রেড ডিস্ক পাবেন যার মাধ্যমে পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণ থেকে উইন্ডোজ ৮-এ আপগ্রেড করা যাবে।

মাইক্রোসফটের আগে ডিভিডিতে পূর্ণ অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ করে অ্যাপল। গত বছর থেকে অ্যাপলের ওএস এক্স লায়ন অপারেটিং সিস্টেম ডিভিডি বক্স আকারে আর পাওয়া যাচ্ছে না। অ্যাপলের পথ অনুসরণ করে এবার মাইক্রোসফটও একই কাজ করতে যাচ্ছে। তবে কম্পিউটার কেনার সময় অপারেটিং সিস্টেম প্রি-ইন্সটল করা থাকায় এবং অপারেটিং সিস্টেমের সিডি দিয়ে দেয়া হয় বলে নতুন এই সিদ্ধান্তে ইউজাররা কোন সমস্যায় পড়বেন না বলেই মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। যেসব গ্রাহক পুরনো সংস্করণ থেকে আপগ্রেড না করে নতুনভাবে উইন্ডোজ ক্রয় করতে আগহী তাদের ওইএম সংস্করণটি কিনতে হবে বলে জানিয়েছে পিসি ওয়ার্ল্ড। ওইএম সংস্করণটি সাধারণত পিসি নির্মাতাদের জন্য সংরক্ষিত থাকে বিধায় মূল্য অনেক কম হয়ে থাকে। এদিক থেকে চিন্তা করলে বিষয়টি গ্রাহকদের জন্য আনন্দের সংবাদ। মাত্র কয়েক বছর আগেই বিপণি বিতানগুলোতেও ছিল সারি সারি সফটওয়্যার আর গেমসের ডিস্কের বক্স। প্রথমে ফ্লপি ডিস্কে, এরপর সিডিতে এবং সবশেষে ডিভিডিতে বিক্রি হতো এসব সফটওয়্যার।

ডিলিট হয় না এমন ফাইল মুছে ফেলার উপায়

এমন অনেক ফাইল রয়েছে আপনার পিসিতে যেগুলো ডিলিট করতে চান কিন্তু করতে পারছেন না। বিশেষ করে ভাইরাস আক্রান্ত কিছু কিছু ফাইল তো উইন্ডোজ থেকে সরতেই চায় না। এরকম সমস্যায় আপনার কাজে লাগতে পারে ‘আনলকার’ নামের একটি সফটওয়্যার। মাত্র ২১৫ কিলোবাইটের এই সফটওয়্যারটি দিয়ে আপনি যে কোন ফাইল ডিলিট, মুভ কিংবা রিনেম করতে পারবেন। htp://download.cnetcom/
Unlocker/3000-2248-4-10493998.html এখান থেকে সফটওয়্যারটি নামিয়ে নিন। এরপর আনলকার ইনস্টল করুন। এখন যে ফাইলটি ডিলিট করতে চান সেটিতে রাইট ক্লিক দিয়ে ঁহষড়পশবৎ অপশনে গিয়ে ফাইলটি আনলক করুন। এখন পুনরায় আনলক অপশনে গেলে একটি ড্রপডাওন মেনু পাবেন, যেখান থেকে সহজেই ফাইলটি delete/move/rename করতে পারবেন।

গুগলের চেয়ে এগিয়ে বিং ?

এখন কেও তথ্যভাণ্ডারের অনুসন্ধান করতে চাইলে ইন্টারনেটে বসে তার উত্তর খোঁজার চেষ্টা করেন। লেলফ ঘেঁটে ঘেঁটে আর বই খুঁজে বের করতে হয় না। এভাবে কাঙ্ক্ষিত তথ্য খুঁজে বের করা প্রায় অসম্ভব একটি পন্থা। এর জন্য সহায়তা নিতে হয় সার্চ ইঞ্জিনের। আর এ ধরনের সার্চিং এ যাবতকাল একচেটিয়া রাজত্ব করে আসছে গুগল। তবে জানা গেছে আধিপত্য বিস্তার করা এ সাইটটির শীর্ষ প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফটের বিং। গত সপ্তাহে কানাডার টরেন্টোয় বিশ্ব অংশীদার সম্মেলনে মাইক্রোসফটের পক্ষ থেকে দাবি করা হয়, গুগলের চেয়ে বেশি কার্যকর সেবা দেয় বিং। প্রযুক্তিবিষয়ক খবরের সাইট ভার্জের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ওই সভায় মাইক্রোসফট জানায় আগের যে কোন সময়ের চেয়ে বিংয়ে বেশি প্রাসঙ্গিক ফলাফল দেখানো হয়। প্রাসঙ্গিকতার দিক থেকে গুগলের চেয়েও এগিয়ে আছে বর্তমান বিং। গুগলে অনুসন্ধান ফলের প্রাসঙ্গিকতা ৫৯ দশমিক ৯ ও বিংয়ের ৬১ দশমিক ৪ শতাংশ। তবে এ দাবির পেছনের কোন তথ্য-উপাত্ত উপস্থাপন করেনি মাইক্রোসফট।

তাই বিষয়টি নিয়ে বিশ্লেষকরাও কার্যত কোন মন্তব্য করেনি। তবে কেউ কেউ বলছেন প্রয়োজনীয় তথ্যটি ঘাঁটার সময় ইউজারই বুঝতে পারবেন গুগল না বিং কোনটি বেশি উপযোগী। সম্প্রতি বিং সাইট তার সার্চে বিভিন্ন তথ্য পেতে আরও বেশি নজর দিচ্ছে।

মাইক্রোসফট ও এনবিসির ১৬ বছরের সম্পর্কের অবসান

মাইক্রোসফটের সঙ্গে এনবিসির ১৬ বছর আগে গড়ে ওঠা সংবাদভিত্তিক এমএসএনবিসি ডটকম ওয়েবসাইট থেকে নিজেদের সরিয়ে নিয়েছে মাইক্রোসফট। ফলে এমএসএনবিসির নতুন নাম হয়েছে এনবিসিনিউজ ডটকম। এছাড়া মাইক্রোসফটও এখন নিজস্ব সংবাদভিত্তিক ওয়েবসাইট গড়ে তুলতে পারবে। এর ফলে এমএসএনবিসি.কম-এর পূর্ণ অধিকার গ্রহণ করল এনবিসি নিউজ।

সাইটটি শিগগিরই এনবিসিনিউজ.কম নামে রিব্র্যান্ড করা হবে। তবে মাইক্রোসফটের নিউজ পোর্টাল হিসেবে পরিচিত এমএসএন.কমকে এনবিসি সংবাদ প্রদান করতে থাকবে এবং চুক্তি অনুযায়ী মাইক্রোসফট ট্রাফিক এনবিসির কাছে পাঠাবে বলে উল্লেখ করেছে এনবিসি। আগামী বেশ কিছুদিন এমএসএনবিসি.কম-এ এনবিসিনিউজ.কমের হোমপেজটিকে প্রতিচ্ছবি হিসেবে দেখালেও পরবর্তীতে ঠিকানা পরিবর্তিত হয়েছে এমএসএনবিসি টিভিতে পরিণত হবে। কি পরিমাণ অর্থের বিনিময়ে এই চুক্তি সম্পাদিত হল সে ব্যাপারে কোন তথ্য জানা না গেলেও নিউইয়র্ক টাইমসে চুক্তির সঙ্গে জড়িত এমন ব্যক্তির সূত্রে মাইক্রোসফট ৩০০ মিলিয়ন মার্কিন ডলার পাচ্ছে বলে জানিয়েছে। অধিগ্রহণের মাধ্যমে সমাপ্তি ঘটল ১৬ বছরের বন্ধুত্ব। মাইক্রোসফট-এনবিসি ইউনিভার্সেল ৫০-৫০ শেয়ারে এমএসএনবিসি.কম পরিচালনা করে আসছিল। সাইটটি মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা সাইটগুলোর একটি হিসেবে বিবেচিত হতো এবং এ বছরের শুরুতে ৫৫.৭ মিলিয়ন দর্শক সাইটটি পরিভ্রমণ করেছে বলে জানা যায়।

এবিসিনিউজ জানায়, এনবিসি এবং মাইক্রোসফটের রাজনৈতিক মতাদর্শের মধ্যে পার্থক্য সৃষ্টি হওয়ার কারণে এ বিচ্ছেদ। এমএসএনবিসির প্রতিদ্বন্দ্বী ফক্স নিউজ চ্যানেলের কনজারভেটিভ মতাদর্শের সঙ্গে বিপক্ষে যাওয়ার জন্য লিবারেল মতাদর্শ প্রচারের সিদ্ধান্ত নেয়। যার ফলে সংবাদ সংস্থাটির মধ্যে পক্ষপাতিত্ব সৃষ্টি হয়। মাইক্রোসফট নিরপেক্ষ সংবাদ প্রচারের পক্ষে হওয়ার কারণে তা তাদের আদর্শের বিপক্ষে চলে যায় এবং এই চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নেয়। এমএসএন.কমের ব্যবস্থাপক বব ভাইজ বলেন, এমএসএনবিসির সঙ্গে চুক্তিতে আবদ্ধ থাকার কারণে আমরা বিভিন্ন সূত্র থেকে সংবাদ প্রদানের মাধ্যমে ভিন্ন ভিন্ন মতকে ব্যবহারকারীর কাছে পৌঁছে দিতে পারছিলাম না, যা আমাদের ব্যবহারকারীরা প্রতিনিয়ত চাইত।

চুক্তি ভঙ্গের পর বন্ধন না থাকার কারণে মাইক্রোসফট আগামী দিনে নিজেরাই সংবাদ পরিষেবা প্রদান করতে শুরু করবে বলে জানিয়েছেন ভাইজ। তবে এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানালেও এমএসএনবিসি.কম তৈরি করার সময় যে ১০০ জনের দল ছিল তার সমান লোকবল থাকবে বলে জানিয়েছেন তিনি।

লেনোভার ক্ষুদ্রতম ডেস্কটপ

লেনোভো এবার বাজারে নিয়ে এসেছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র এন্টারপ্রাইজ কম্পিউটার থিঙ্কসেন্টার এম ৭২ই এবং থিঙ্কসেন্টার এম৯২পি। সঙ্গে নতুন একটি এলসিডি ডিসপ্লে বের করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানিয়েছে এ মনিটরটি ভয়েস এবং ভিডিও কনফারেন্স পরিচালনার জন্য বিশেষভাবে তৈরি। এম৯২পি এবং এম৭২ই দুটি মডেলের সঙ্গে ব্যবহারকারীরা মাত্র ৩” স্থূল একটি কেসের মাঝে পাচ্ছেন ইন্টেলের তৃতীয় প্রজন্মের কোর আইভি ব্রিজ প্রসেসর, ইন্টিগ্রেটেড গ্রাফিক্স এবং ওয়াইফাই সুবিধা। লেনোভো তাদের ডেস্কটপটি সম্পর্কে বলতে গিয়ে একে গলফ বলের সমান বলে উল্লেখ করে। ডেস্কটপটির সঙ্গে পাবেন সনাতন অথবা এসএসডি স্টোরেজ এবং লেনোভোর দ্রুত-বুট সুবিধা। ছবির মান যেন ভালো হয় সেজন্য লেনোভোর থিঙ্কভিশন এলটি২৩২৩জেড মডেলের এলসিডি মনিটরটির প্যানেলে ব্যবহূত হয়েছে আইপিএস প্রযুক্তি। ২৩” মনিটরটির যোগাযোগ সুবিধাটির ব্যাপারে লেনোভো অত্যন্ত গর্বিত। ফুল এইচডি ওয়েবক্যাম, গোপনীয়তার জন্য আচ্ছাদনের ব্যবস্থা, শব্দ পরিত্যাগের জন্য দ্বৈত ডিজিটাল মাইক্রোফোন এবং রয়েছে ডুয়েল স্ক্রিন মুডও। মনিটরটিতে টিল্ট, লিফট, সুইভেল এবং পিভট সুবিধা রয়েছে। এম৭২ই এবং এম৯২পি-এর মূল্য ৪৯৯ এবং ৭৯৯ মার্কিন ডলার ধার্য করা হলেও মনিটরটির দাম নির্ধারণ করা হয়নি। অপারেটিং সিস্টেম বাদে এম৭২ই’র মূল্য ২৩,৫০০ রুপি এবং এম৯২পি’র মূল্য ২৬,৫০০ রুপি বলে জানা যায়।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

July 20, 2012 তারিখে প্রকাশিত


1,501 জন মন্তব্য করেছেন

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

ফেসবুকের আদলে নিজেকে সাজাচ্ছে টুইটার!
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরিত্যাগ করতে চাইছে স্যামসাং!
গুগল এবার আনছে ক্যামেরা সমৃদ্ধ কনট্যাক্ট লেন্স: ছবি উঠবে চোখের ইশারায়!
স্মার্টফোনের সাহায্যে চালানো যাবে ল্যান্ড রোভারের গাড়ি ডিসকভারি!
দেশে থ্রিজি চালু হলেও ইন্টেরনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ার বদলে কমছে!
বাংলাদেশের দুই শিক্ষার্থী তৈরি করেছেন স্মার্ট ওয়াচ!
জুলাই থেকেই অ্যাপেল বড় ডিস্প্লের আইফোন ৬ উৎপাদন শুরু করতে যাচ্ছে
ফেসবুক প্রাইভেসী সেটিংসে নতুন ধরনের পরিবর্তন এনেছে!
স্মার্টফোনের ব্যাটারি চার্জ হবে মাত্র ৩০ সেকেন্ডে!
ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপে ফ্রি ভয়েস কল সার্ভিস সংযুক্ত হলো!
চলুন জেনে নিই আধুনিক 4K ভিডিও প্রযুক্তি কি?
স্মার্টফোন ও ট্যাব মেলার আজ শেষ দিন
E
Close You have to login

Login With Facebook
Facility of Account