The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের ষষ্ঠতম ধনী দেশ হলো ভারত!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে দেশে এখনও এমন গ্রাম রয়েছে যেসব গ্রামের মানুষ প্রাত:কাজ সারে মাঠে। অর্থাৎ এখনও টয়লেট ব্যবস্থা চালু হয়নি। সেই দেশ ভারত এবার বিশ্বের ধনী দেশগুলোর তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছে!

বিশ্বের ষষ্ঠতম ধনী দেশ হলো ভারত! 1

শুনতে গেলে সত্যিই আশ্চর্য লাগে। কারণ যে দেশটিতে এখনও এমন গ্রাম রয়েছে যেসব গ্রামের মানুষ প্রাত:কাজ সারে মাঠে। অর্থাৎ এখনও টয়লেট ব্যবস্থা চালু হয়নি। সেই দেশ ভারত বিশ্বের ধনী দেশগুলোর তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছে। কারণ হলো দেশটির মোট সম্পদের মূল্য ৮,২৩০ বিলিয়ন মার্কিন ডলার! গত ১০ বছরে ভারতের তথ্যপ্রযুক্তি, মিডিয়া, শিক্ষাক্ষেত্রে ২০০ শতাংশ লাভ বেড়েছে। এইসব বিবেচনায় দেশটি ষষ্ঠ ধনী দেশের তালিকায় উঠে এলো। সম্প্রতি এএফআর এশিয়া ব্যাংক গ্লোবাল ওয়েলথ মাইগ্রেশন রিভিউয়ের সমীক্ষায় এই তথ্যটি উঠে এসেছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

এএফআর এশিয়া ব্যাংক গ্লোবাল ওয়েলথ মাইগ্রেশন রিভিউয়ের সমীক্ষায় বিশ্বের শীর্ষ ধনী দেশ হলো আমেরিকা, তাদের সম্পদের মূল্য ৬২,৫৮৪ বিলিয়ন ডলার। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন, চীনের সম্পদের মূল্য ২৪,৮০৩ বিলিয়ন ডলার। অপরদিকে তৃতীয় অবস্থানে রয়েছে জাপান। জাপানের সম্পদের মূল্য ১৯,৫২২ বিলিয়ন ডলার।

এএফআর এশিয়া ব্যাংক গ্লোবাল ওয়েলথ মাইগ্রেশন রিভিউয়ের সমীক্ষায় প্রথম ১০ দেশের তালিকায় রয়েছে ব্রিটেন, জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স এবং ইতালি। আগামী দিনগুলোতে চীন অর্থনৈতিকভাবে আরও বহুগুণ এগিয়ে যাবে বলে দাবি করা হয়েছে ওই সমীক্ষায়।

জানা যায়, দেশের সব মানুষের মোট সম্পদের পরিমাণ মিলিয়ে এই মূল্য ধার্য করা হয়। যার ভেতরে রয়েছে নগদ টাকা, ব্যবসা ও সম্পত্তি। তবে সরকারি সম্পত্তি ধরা হয়নি এই হিসেবের মধ্যে।

উল্লেখ্য, অনেক বড় দেশের ক্ষেত্রে জনসংখ্যা বেশি হওয়ায় স্বাভাবিকভাবেই তাদের মোট সম্পত্তির পরিমাণও অনেক বেশি হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...