প্রাকৃতিকভাবে সৃষ্টি ৫টি অতুলনীয় রহস্যময় দৃশ্য!

হাজার হাজার বছর পুর্বে পৃথিবীর বিভিন্ন পরিবর্তনের কারণে সৃষ্টি হয়েছে এমন কিছু সুন্দর দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হাজার হাজার বছর পুর্বে পৃথিবীর বিভিন্ন পরিবর্তনের কারণে সৃষ্টি হয়েছে এমন কিছু সুন্দর দৃশ্য যা আপনি না দেখলে কল্পনাও করতে পারবেন না। দেখে মনে হয় এগুলো পৃথিবীর অলংকার।

১। তিয়ানজি পর্বতমালা, চীনঃ

তিয়ানজি পর্বতমালার পর্বতগুলো এতটাই উচু এবং চিকন যা দেখে আপনি ভাবতেও পারবেন না পৃথিবীতে এমন সুন্দর পর্বত রয়েছে। এই পর্বতগুলো চীনে অবস্থিত। ধারনা করা হয় ৩৮০ মিলিয়ন বছর আগে এইগুলি সমুদ্রের তলদেশে গড়ে উঠেছিল। সেই সময় পানি প্রবাহের কারণে এর আশেপাশের বালির তৈরি পাথরগুলি ধ্বংস হয়ে গেছে। শুধু শক্ত শিলাগুলিই টিকে আছে। পরবর্তীতে কোন কারণবশত এই অঞ্চলের সমুদ্র শুকিয়ে যাওয়ায় পর্বতগুলো জেগে ওঠে। কিছু কিছু পর্বত সমুদ্র পৃষ্ঠ থেকে ৪০০০ ফুট উঁচু।

২। বাইগার ওয়াটারফল, রোমানিয়াঃ

বাইগার ওয়াটারফল, এটি রোমানিয়ার একটি বিখ্যাত ওয়াটারফল হিসেবে পরিচিত। এই এলাকার বাসিন্দারা এটাকে বলে থাকে “‘মিনিস ঘাট থেকে আসা অলৌকিক জলপ্রপাত’” এটি পৃথিবীর সবচেয়ে সুন্দর ওয়াটারফল্গুলোর মধ্যে একটি। এটি মাত্র আট মিটার লম্বা একটি ছোট চূড়া থেকে সৃষ্টি হয়েছে।

৩। ঝ্যাংগাই ড্যানজিয়া ল্যান্ডফরম,চীনঃ

ঝ্যাংগাই ড্যানজিয়া ল্যান্ডফরম, এটি চীনের এমন একটি জায়গা যেখানে গেলে এই মনোরম দৃশ্য আপনাকে মুগ্ধ করবে। এই অঞ্চলটি আনুমানিক ২৪ মিলিয়ন বছর ধরে বিভিন্ন রঙিন পাথর এবং খনিজ পদার্থের সংমিশ্রণের ফলে প্রাকৃতিক ভাবেই সৃষ্টি হয়েছে। এই অঞ্চলের আবহাওয়া, বাতাস, এবং বৃষ্টিপাতের কারণেই পাথরগুলো এমন আকৃতি ধারণ করেছে বলে বিশেষজ্ঞগণ মনে করেন।

৪। প্লিটভাইস লেক, ক্রোয়েশিয়াঃ

প্লিটভাইস দক্ষিণ-পূর্ব ইউরোপ এবং ক্রোয়েশিয়ার সবচেয়ে পুরাতন প্রাকৃতিক উদ্যান। ধারণা করা হয় হাজার হাজার বছর পূর্বে এই এলাকার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ার সময় পানির চাপে চুনা পাথর এবং অন্যান্য নরম খনিজগুলো ক্ষয় হয়ে প্রাকৃতিকভাবেই এমন বাধ, সুন্দর সুন্দর হ্রদ, গুহা এবং জলপ্রপাত তৈরি হয়েছে ।

৫। ক্যানো ক্রিস্টাল রিভার, কলম্বিয়াঃ

ধারণা করা হয়, এই নদীর পাথরগুলো ১০০ কোটি বছরের পুরনো। বিভিন্ন ধরনের পাথর থাকায় এবং নানা ধরনের প্রাণি ও উদ্ভিদের কারণে নদীটি এমন নানা রঙ ধারণ করেছে। এটি পৃথিবীর সব থেকে সুন্দর নদীগুলোর মধ্যে অন্যতম।

Advertisements
Loading...