The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইতালির ভেসপা এখন বাংলাদেশে পাওয়া যাচ্ছে

তোদিন আমদানি করা বাইক ভেসপাগুলো বেশিরভাগ আসতো ভারত হতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতালির বিখ্যাত ভেসপা এখন বাংলাদেশে পাওয়া যাচ্ছে। এতোদিন বাংলাদেশে যেসব ভেসপা পাওয়া যেতো তা বেশির ভাগই ভারত থেকে আমদানীকৃত।

ইতালির ভেসপা এখন বাংলাদেশে পাওয়া যাচ্ছে 1

বিশ্ব জুড়ে ভেসপা স্কুটারের খ্যাতি রয়েছে যুগ যুগ ধরে। বহুকাল পূর্ব হতে ভেসপা বাংলাদেশে পাওয়া যায়। তবে এতোদিন আমদানি করা বাইক ভেসপাগুলো বেশিরভাগ আসতো ভারত হতে। অবশেষে অফিসিয়ালি ভেসপা বাংলাদেশে তাদের ব্যবসা শুরু করেছে।

বাংলাদেশে ভেসপার নিজস্ব পরিবেশক কেআর ইন্ডাস্ট্রিজ। কেআর ইন্ডাস্ট্রিজ থেকে আসল ইটালির ভেসপা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

এই ভেসপা ব্র্যান্ডের স্কুটার তৈরি করে পিয়াগো। এটি ইতালির একটি প্রতিষ্ঠান। এটি যাত্রা শুরু করে ১৯৪৬ সালে। ভেসপা তাদের পেইন্ট এবং স্টিল ইউনিবডি ও ডিজাইনের জন্য সমগ্র বিশ্বেই বিখ্যাত।

প্রথমে বাংলাদেশের বাজারে বেশ কয়েকটি মডেলের ভেসপা পাওয়া যাবে। এগুলোর মডেল হলো- ভেসপা এলএক্স ১২৫, ভিএক্সএল ১২৫, এসএক্সএল ১২৫, ভিএক্সএল এলিগ্যান্ট ও এসএক্সএল ১৫০ মডের। মডেল ভেদে এইসব ভেসপার দাম ১ লাখ ৭৭ হাজার হতে ২ লাখ ৫৫ টাকার মধ্যে বলে জানা গেছে।

জানা গেছে, এইসব মডেলের ভেসপার প্রত্যেকটিতেই ফ্রন্ট হুইলে ডিস্ক ব্রেক রয়েছে। কয়েকটি মডেলে রিয়ারেও ডিস্ক ব্রেক রয়েছে। যে কারণে দুর্দান্ত কন্ট্রোলিং ও উন্নত ব্রেকিং সিস্টেম উপভোগ করতে পারবেন এর চালকরা।

জানানো হয়েছে, ভেসপার স্কুটারগুলোর ফুয়েল ট্যাংকির জ্বালানির ধারণ ক্ষমতা হলো ৭ লিটার। এতে সর্বোচ্চ ৪৫ কিলোমিটার মাইলেজ পর্যন্ত পাওয়া যাবে। ভেসপার আমদানীকৃত এইসব স্কুটারগুলোতে সর্বোচ্চ ৯৫ কিলোমিটার টপ স্পিড পাওয়া যাবে বলে এর পরিবেশক সূত্রে জানানো হয়েছে।

Loading...