সফল উদ্যোক্তা হতে হলে আপনাকে যে ৫টি অভ্যাস পরিত্যাগ করতে হবে

আপনার সফলতা অর্জনের পেছনে কর্মীদের একটা বড় ভূমিকা রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ উদ্যোক্তা হল এমন একজন ব্যক্তি যিনি নতুন নতুন আইডিয়া গুলোকে কাজে লাগিয়ে ব্যবসায়ের উৎস তৈরি করেন। নতুন উৎসের শুধু উদ্যোগ নিলেই সফলতা অর্জন সম্ভব নয়, সেটাকে সঠিক ভাবে পরিচালনা করার মাধ্যমে সফলতা অর্জন করাটাই মূল বিষয়। একজন উদ্যোক্তা ভুল করবে এটাই স্বাভাবিক। ভুল থেকেই মানুষ শক্ষা গ্রহণ করে। তবে উদ্যোক্তাকে এমন কিছু কাজ বা সিদ্ধান্ত নেওয়া যাবে না, যা নিজের কাছে সঠিক মনে হলেও প্রকৃতই সেটা ভুল। আজ আমরা জানবো উদ্যোক্তাকে সফলতা অর্জনের জন্য যে অভ্যাসগুলো পরিত্যাগ করতে হবে।

১.শুরুতেই হাল ছেড়ে দেয়াঃ

অনেক উদ্যোক্তা রয়েছেন যারা একটি নতুন উদ্যোগ নিয়ে কাজ করছেন কিন্তু ভাল ফলাফল পাচ্ছেন না। তবে নিয়মিত ব্যয় বৃদ্ধি পাচ্ছে। তাই হতাশ হয়ে সেই উৎসটির হাল ছেড়ে দিয়ে আবার অন্য উদ্যোগ নিয়ে কাজ করতে শুরু করেন। এভাবে হাল ছেড়ে দিলে কখনই ভাল ফল পাওয়া সম্ভব না। আপনাকে বিশ্বাস রাখতে হবে অবশ্যই আপনার উদ্যোগের মধ্যে সফলতার সম্ভবনা রয়েছে। ভাল ভাবে কাজ চালিয়ে যান সফলতা ধরা দিবেই।

২।অন্য কোম্পানির সাথে আপনার উদ্যোগ নিয়ে আলোচনা করাঃ

ব্যবসায়ে টিকে থাকতে হলে কিছু গোপনীয়তা বজায় রাখতে হয়। আপনি যদি নতুন উদ্যোগের বিষয়টি নিয়ে অন্য কোম্পানির সাথে আলোচনা করেন, সেক্ষেত্রে সফলতা অর্জন একটু কঠিন হয়ে যায়। কারণ এমনও হতে পারে ব্যবসায়ের শুরুর দিকেই আপনাকে নতুন প্রতিযোগীদের সম্মুক্ষীণ হতে হবে। কারণ আপনার এই উদ্যোগকে তারা কাজে লাগিয়ে আপনার প্রতিযোগী সৃষ্টি হতে পারে।

৩। কর্মীদের সাথে আলোচনা না করাঃ

অনেকেই আছেন যারা কোন একটি উদ্যোগ নিয়ে কাজ করার সময় কর্মীদের সাথে আলোচনা করেন না। শুধু তাদের ঠিক মত কাজ করার জন্য আদেশ করেন। এই অভ্যাসটি পরিত্যাগ করুন। কারণ আপনার সফলতা অর্জনের পেছনে কর্মীদের একটা বড় ভূমিকা রয়েছে। আপনার উদ্যোগের বিষয়টির বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে কিভাবে অগ্রসর হলে ভাল ফল পাওয়া সম্ভব সেই বিষয়ে তাদের সাথে আলোচনা করুন।

৪। এক সঙ্গে একাধিক বিষয় নিয়ে কাজ করাঃ

কিছু উদ্যোক্তা রয়েছেন যারা এক সঙ্গে একাধিক উদ্যোগ নিয়ে কাজ শুরু করেন। এটা একটা মারাত্বক ভুল সিদ্ধান্ত। কখনই এক সঙ্গে একাধিক উদ্যোগ নিয়ে কাজ শুরু করবেন না। তাহলে কোন উদ্যোগেই সফলতা পাবেন না। একটি উদ্যোগ নিয়ে কাজ করুন। সেই বিষয়ে সফলতা অর্জনের পর অন্য একটি উদ্যোগ নিয়ে কাজ শুরু করতে পারেন।

৫। শুধু কর্মীদের দিয়ে কাজ করানোঃ

অনেক উদ্যোক্তা রয়েছেন যারা নিজে কাজ না করে শুধু কর্মীদের দিয়ে কাজ করানোর চেষ্টা করেন। কখনই এই ভুলটি করবেন না। মনে রাখবেন কর্মীদের সাথে নিজে কাজ করলে সেই কাজে দ্রুত সফলতা পাওয়া সম্ভব। সেই সাথে কর্মীরাও সঠিক ভাবে কাজ করবে এবং আপনার কাজ তদারকি করা সহজ হবে।

Advertisements
Loading...