উত্তর কোরিয়ার নেতা কিমকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাতে পারেন ট্রাম্প

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প এ কথা বলেন

NEW YORK, NY - AUGUST 15: US President Donald Trump speaks following a meeting on infrastructure at Trump Tower, August 15, 2017 in New York City. He fielded questions from reporters about his comments on the events in Charlottesville, Virginia and white supremacists. (Photo by Drew Angerer/Getty Images)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিঙ্গাপুরে অনুষ্ঠেয় বৈঠকটি ভালোভাবে শেষ হলে উত্তর কোরিয়ার নেতা কিমকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির এক খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সিঙ্গাপুরে অনুষ্ঠেয় বৈঠকটি ভালোভাবে শেষ হলে তাকে যুক্তরাষ্ট্র সফরের জন্য আমন্ত্রণ জানাতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প এ কথা বলেন।

পরমাণু কর্মসূচি নিয়ে দীর্ঘ দিন ধরেই তিক্ততা চলে আসছে। এই দুই নেতা আগামী ১২ জুন সিঙ্গাপুরের সান্টোস দ্বীপের একটি হোটেলে মিলিত হতে চলেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কোরীয় যুদ্ধ বন্ধে সমঝোতায় পৌঁছানো সম্ভব। তবে এটিকে তিনি সমঝোতার সবচেয়ে সহজ অংশ হিসেবে মন্তব্য করেছেন।

যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা চায়, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরিত্যাগ করুক। ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার উদ্দেশ্য বুঝতে এক বৈঠকের চেয়ে বেশি কিছু সময় লাগবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে, কিম জং উন পরমাণু নিরস্ত্রীকরণে ইচ্ছুক বলে তাকে ইঙ্গিতও দিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের নীতি ছিল, উত্তর কোরিয়ার ওপর সর্বোচ্চভাবে চাপ প্রয়োগ করা। অবশ্য পরে তিনি বলেছেন, চাপ প্রয়োগ শব্দটি তিনি ব্যবহার করবেন না। কারণ হলো তারা উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সমঝোতায় যাচ্ছেন।

ডোনাল্ড ট্রাম্প এও বলেছেন, আলোচনা ভালোভাবে না এগোলে তিনি বেরিয়ে যাওয়ার জন্যও প্রস্তুত আছেন। যদি ভালোভাবে কথাবার্তা এগোয়, তাহলেকিমকে তিনি যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...