টিনেজদের জন্য একটি বিজ্ঞাপন এবং সতর্কতা…

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রচারেই প্রসার- এমন কথা ধরেই এগিয়ে চলেছে বিজ্ঞাপন মাধ্যমটি। তবে এই বিজ্ঞাপনে এবার নতুন ধারা এসেছে- আর তা হলো বিজ্ঞাপনের মাধ্যমে টিনেজদের সতর্ক করা।

poster-main

এমনই একটি বিজ্ঞাপন নিয়ে ব্যাপক সমালোচনাও চলছে। আমেরিকার শিকাগো শহরের বিভিন্ন স্থানে- বাস স্ট্যান্ডে, বিলবোর্ডে ওই বিজ্ঞাপনটি শোভা পাচ্ছে। মূলত টিনেজারদের অন্তঃসত্ত্বা হওয়ার প্রবণতাকে অনুৎসাহিত করতে ওই বিজ্ঞাপনটি করা হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে একটি বালককে। সে অন্তঃসত্ত্বা। তাতে লেখা- অপ্রত্যাশিত বেশির ভাগ টিনেজই অন্তঃসত্ত্বা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে টিনেজ অন্তঃসত্ত্বার হার অনেক বেশি। শিকাগোতে তা আরও বেশি। এই প্রবণাতাকে অনুৎসাহিত করতেই ওই বিজ্ঞাপনটি দেয়া। কিন্তু টুইটারে এ নিয়ে মিলেছে মিশ্র প্রতিক্রিয়া। কেও বলছেন, এমন বিজ্ঞাপন বিরক্তিকর। আবার কেও বলছেন, চমৎকার। তবে শিকাগো শহরে স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা মনে করেন, এ বিজ্ঞাপনের মাধ্যমে টিনেজারদের নিরাপদ যৌন সম্পর্ক গড়ে তোলায় উৎসাহী করা হবে।

শিকাগোর স্বাস্থ্য বিভাগের মুখপাত্র ব্রায়ান রিচার্ডসন সংবাদ মাধ্যমকে বলেন, আমরা এমন একটি বিজ্ঞাপন বানাতে চেয়েছি যা টিনেজদের অন্তঃসত্ত্বা হওয়া ও টিনেজ বয়সে সন্তানের জন্ম দেয়া নিয়ে জনগণকে সমপ্রতি বেশি ভাবাচ্ছে। যেসব টিনেজ মা কন্যা সন্তান জন্ম দেয় তাদের মেয়েরাও টিনেজ বয়সে মা হতে পারে। টিনেজ মায়েদের ছেলে সন্তানের ভবিষ্যত গন্তব্য হতে পারে জেলখানা।

তবে বিজ্ঞাপনটি নিয়ে যত আলোচনা-সমালোচনায় হোক না কেনো- একটি বিষয় পরিষ্কার আর তা হলো, জনসাধারণকে বিশেষ করে টিনেজদের অবশ্যই এ বিষয়ে শিক্ষা দিচ্ছে। যা সকলেরই সচেতন হওয়া বাঞ্ছনীয়। তথ্যসূত্র: ইন্টারনেট।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...