কি উত্তর দিবেন এই প্রশ্নের “৫ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান?”

উত্তরটা কোনভাবেই যেন আপনি যে জবের জন্য সাক্ষাৎকার দিতে গিয়েছেন তার বিপরীত না হয় সেই দিকে খেয়াল রাখবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভাল জব পাওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ইন্টারভিউ বা সাক্ষাৎকারে নিজেকে সঠিক ভাবে উপস্থাপন। আপনি বিশ্বের যেখানেই জব করার জন্য আবেদন করবেন, সেখানেই আপনাকে সাক্ষাৎকারের সম্মুখীন হতেই হবে। প্রতিটি কোম্পানী সাক্ষাৎকারের মাধ্যমে সঠিক এবং উপযুক্ত কর্মীকে চিনতে পারে।

সাক্ষাৎকারে আপনাকে অনেক ধরনের প্রশ্ন করা হতে পারে। তবে সেই প্রশ্নগুলোর মধ্যে অপ্রয়োজনীয় প্রশ্নের উত্তরকে গুরুত্ব না দিলেও কিছু প্রয়োজনীয় প্রশ্নের উত্তর আপনি কিভাবে দিচ্ছেন তার দিকে সাক্ষাৎকার গ্রহণকারীরা মনযোগ সহকারে লক্ষ্য করেন। এমনি একটি প্রশ্ন হল, ‘৫ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান?’ প্রশ্নটি যতটা সহজ উত্তর কিন্তু ততটা সহজ নয়। কারণ এই প্রশ্নের উত্তরের মাধ্যমে আপনার মূল লক্ষ্য, পরিকল্পনা এবং চিন্তার প্রসারতা তারা বুঝতে পারবে। কারণ ৫ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান বলতে, তারা আপনার ৫ বছরের কর্মকান্ডের মূল রেজাল্ট কি হতে পারে বা আপনি ৫ বছরে কি অর্জন করতে পারেন সেই বিষয়গুলো জানতে চাইবে।

ধরুন আপনি অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কোথাও সাক্ষাৎকার দিতে গিয়েছেন, এমন সময় সাক্ষাৎকার গ্রহণকারীদের মধ্যে একজন আপনাকে এই প্রশ্ন করল, তখন আপনি কিভাবে এর উত্তর দিবেন? উদাহরণ স্বরুপ বলা যায়,

” ধন্যবাদ, ৫ বছর একটি দীর্ঘ সময়। অবশ্য ৫ বছর পর কি হতে পারবো সেই বিষয়ে সরাসরি কিছু বলা যাবে না। তবে নিজের অভিজ্ঞতা এবং প্রচেষ্টার দ্বারা অনেকিছু প্রত্যাশা করা যেতে পারে। আমি যদি আপনাদের এই স্বনামধন্য কোম্পানিতে এই দীর্ঘ সময় কাজ করার সুযোগ পাই, তাহলে নিজেকে একজন দক্ষ এবং ন্যায়নিষ্ঠাবান অ্যাকাউন্ট্যান্ট হিসেবে গড়ে তুলতে চেষ্টা করবো। আমার বিশ্বাস, এই দক্ষতা অর্জনের জন্য আপনাদের কোম্পানিতে যথেষ্ট সুযোগ রয়েছে। এবং আমি এই কোম্পানির অন্যান্য দক্ষ কর্মীদের সাথে নিজের অভিজ্ঞতা শেয়ার করে এই সুযোগগুলোকে কাজে লাগাতে চায়।”

আপনি কি হতে চান এই প্রশ্নের উত্তরটা কোনভাবেই যেন আপনি যে জবের জন্য সাক্ষাৎকার দিতে গিয়েছেন তার বিপরীত না হয় সেই দিকে খেয়াল রাখবেন। কারণ আপনার লক্ষ্যের সাথে যদি সাক্ষাৎকার দেওয়া জবের কোন সম্পর্ক না থাকে তবে সাক্ষাৎকার গ্রহণকারীরা আপনাকে ওই জবের জন্য উপযুক্ত মনে করবে না। তাই একটু হাসি মুখে তাদের সাথে আই কন্টাক্ট রেখে প্রশ্নটির সঠিকভাবে উত্তর করার চেষ্টা করবেন।

Advertisements
Loading...