হিন্দি ছবি ‘ভাগ মিলকা ভাগ’ পাকিস্তানে নিষিদ্ধ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পাকিস্তানে হিন্দি ছবির জনপ্রিয়তা আকাশচুম্বী। হিন্দি ছবি প্রচারের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকেই পাকিস্তানের চলচ্চিত্রের বাজার দখল করে আছে হিন্দি ছবি, কোটি কোটি টাকা ব্যবসাও করছে হিন্দি ছবিগুলো। এই অবস্থায় ‘ভাগ মিলকা ভাগ’ ছবির প্রযোজক, পরিচালক এবং কলাকুশলীদের জন্য দুঃখের খবর হচ্ছে, পাকিস্তান নিয়ে আপত্তিকর সংলাপ থাকার অভিযোগ এনে ছবিটির মুক্তি নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানে।


ei-158059

রাকেশ ওমপ্রকাশ মেহেরা পরিচালিত ছবি ‘ভাগ মিলকা ভাগ’ থিয়েটারে মুক্তি পাবে ১২ জুলাই, অন্যান্য হিন্দি ছবিগুলোর মতই এই ছবিটিও পাকিস্তানে মুক্তি পাওয়া কথা ছিল। কিন্তু পাকিস্তানকে অসম্মান করে একটি সংলাপ থাকার অজুহাতে ছবিটি পাকিস্তানে মুক্তি নিষিদ্ধ করেছে পাকিস্তান সেন্সর বোর্ড। ছবিটির ট্রেলারে দেখা যায়, ছবির কেন্দ্রীয় চরিত্র মিলকা সিং পাকিস্তানে যেতে অস্বীকার করেন। সংলাপটি হচ্ছে, ‘মুজছে নাহি হোগা। ম্যায় পাকিস্তান নেহি জাউঙ্গি’ ( আমাকে দিয়ে হবে না, আমি পাকিস্তান যাবো না ) যা জওহরলাল নেহ্‌রুকে উদ্দেশ্য করে বলেন মিলকা সিং। মূলত এই সংলাপের উপস্থিতিই  ছবিটি পাকিস্তানে মুক্তি না পাবার প্রধাণ কারণ।

‘ভাগ মিলকা ভাগ’ ছবিটি ইন্ডিয়ান অ্যাথলেট মিলকা সিং এর জীবনীর উপর ভিত্তি করে একটি বায়োগ্রাফিকাল চলচ্চিত্র। এখানে মিলকা সিংকে বলা হয় পাকিস্তানে যেতে কিন্তু তিনি পাকিস্তানে যেতে অস্বীকার করেন কারণ ১৯৪৭ সালে দাঙ্গায় তার বাবা মা পাকিস্তানে খুন হন। পাকিস্তান সেন্সর বোর্ড এই দাঙ্গার ঘটনা ছবিতে দৃশ্যায়নের ব্যাপারেও অসন্তুষ্টি প্রকাশ করেছে বলে জানা গেছে।

ছবিটির নির্মাতা প্রতিষ্ঠান ভাইকম মিলকা সিং এর জীবনের সত্যি কাহিনী পুরোপুরি রুপ দিতে ইচ্ছুক, ঠিক সেইকারণেই ঐ আপত্তিকর সংলাপ পরিবর্তন করবেন না তারা। এই প্রসংগে তারা জানান, ‘ভাগ মিলকা ভাগ’ ছবিটি একজন লিভিং লিজেন্ডকে নিয়ে বায়োগ্রাফিমূলক চলচ্চিত্র। মিলকা সিং পাকিস্তানে যেতে অস্বীকার করেছিলেন, এই ঘটনা পরিবর্তন করা সম্ভব নয়। সুতরাং, সংলাপটি বাদ বা পরিবর্তন না করার কারণে ছবিটি পাকিস্তানে মুক্তি পাওয়ার বিষয়টি পুরোপুরি অনিশ্চিতই হয়ে পড়েছে বলা যায়।

উল্লেখ্য, ছবিটিতে মিলকা সিং নাম ভূমিকায় অভিনয় করেছেন ফারহান আখতার, গুরুত্বপূর্ণ নারী চরিত্রে অভিনয় করেছেন বলিউড সুন্দরী অভিনেত্রী সোনম কাপুর। ভাগ মিলকা ভাগ ছবিটি ১২ জুলাই মুক্তি পাচ্ছে। চলচ্চিত্রবোদ্ধারা মনে করছেন, মিলকা সিং এর উত্থান এবং জীবনের নানা বাঁক নিয়ে নির্মিত ভারতের  বক্স অফিসে সাফল্যের মুখ দেখবে।

তথ্যসূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...