যে প্রাণি মুখ দিয়ে মূত্রত্যাগ করে!

পৃথিবীতে এমন একটি অদ্ভুত প্রাণির সন্ধান পাওয়া গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে নানা ধরনের প্রাণি বসবাস করে। তবে সকল প্রাণির রেচন কাজ সম্পাদন করার জন্য অর্থাৎ মল-মূত্র ত্যাগ করার জন্য আলাদা অঙ্গ রয়েছে। তবে বিজ্ঞানীরা এবার এমন একটি প্রাণির সন্ধান পেয়েছেন যা কিনা মুখ দিয়ে মূত্র ত্যাগ করে। এই বিশেষ প্রাণিটি হল চীনের নরম খোল বিশিষ্ট এক প্রজাতির কচ্ছপ। এই প্রজাতির কচ্ছপ মূত্র ত্যাগ করার জন্য মুখ ব্যবহার করে।

ন্যাশনাল জিওগ্রাফিকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, “ পৃথিবীতে এমন একটি প্রাণির সন্ধান পাওয়া গিয়েছে, যে প্রাণিটি মুখ দিয়ে মূত্র ত্যাগ করে।”
ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের গবেষকরা কয়েক বছর চীনের কিছু প্রজাতির কচ্ছপের উপর বিভিন্ন পরীক্ষা চালানোর সময় লক্ষ্য করেন নরম খোল বিশিষ্ট এক প্রজাতির কচ্ছপের মুখের মধ্যে এক ধরণের জালক রয়েছে।

তারা প্রথমে ধারণা করেছিলেন এই জালক ব্যবহার করে হয়ত এই প্রজাতির কচ্ছপেরা শ্বাস কার্য পরিচালনা করে। তবে গবেষকদের এই ধারণা ভুল প্রমানিত হয়েছে এবং আবিষ্কৃত হয়েছে এই প্রজাতির কচ্ছপেরা এই জালক শ্বাস কাজের জন্য নয় বরং মূত্র ত্যাগ করার জন্য ব্যবহার করে থাকে। মুখ দিয়ে রেচন কাজ অর্থাৎ মল ত্যাগ করা প্রাণিটির বিষয়ে আমরা সবাই জানি। সেটি হল বাদুর। তবে মুখ দিয়ে মূত্র ত্যাগ করা প্রাণি এই প্রথম আবিষ্কৃত হল।

এই আজব তথ্য সকল বিজ্ঞানীকে বিস্মিত করে দিয়েছে। বিজ্ঞানীদের এই আবিষ্কার পৃথিবীর প্রাণিজগতের ইতিহাসকে কিছুটা পরিবর্তন করে দিয়েছে। প্রাণিজগত যে কতটা বৈচিত্রময় এবং রহস্যপূর্ণ তা আবারো প্রমাণিত হল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...