ইন্টারনেট বঞ্চিত এলাকায় সেবা দিতে স্যাটেলাইট বানাচ্ছে ফেসবুক!

পৃথিবীর সকল অঞ্চলের মানুষকে ইন্টারনেট সেবার আওতায় আনার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ইন্টারনেট বঞ্চিত এলাকায় সেবা দিতে স্যাটেলাইট বানাচ্ছে। বিশ্বে এখনো এমন অনেক দূর্গম এলাকা রয়েছে যেখানে ইন্টারনেট সেবা পৌছে দেওয়া সম্ভব হয়নি বা ভালমানের ব্রডব্যান্ড সার্ভিস দেওয়া সম্ভব হয়নি।

তাই ওই সকল এলাকায় সঠিকভাবে ইন্টারনেট সেবা দিতে এবং ইন্টারনেট সুবিধা বঞ্চিত এলাকার মানুষ যেন ইন্টারনেট সেবা পেতে পারে সেই লক্ষ্যে ফেসবুক ইন্টারনেট স্যাটেলাইট তৈরির উদ্যোগ নিয়েছে। ফেসবুক তাদের ওই স্যাটেলাইটের নাম দিচ্ছে ‘অ্যাথেনা’। স্যাটেলাইটটি তৈরির জন্য ফেসবুক যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন বা এফসিসির কাছে আবেদন করেছে।

পৃথিবীর দুর্গম এলাকাগুলোতে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্য ফেইসবুকের একার নয়। ইলন মাস্ক-এর স্পেসএক্স আর সফটব্যাংক সমর্থিত ওয়ানওয়েব-ও একই লক্ষ্যে কাজ করছে।

‘পয়েন্টভিউ টেক এলএলসি’-এর নামে করা এই আবেদন হতে জানা যায়, বিশ্বের যেসব এলাকায় এখনো ইন্টারনেট সেবা যায়নি সেসব অঞ্চলে ব্রডব্যান্ড সেবা দিতে এই প্রকল্প হাতে নিয়েছে তারা। এই লক্ষ্যে অনেক দিন ধরেই কাজ করলেও ফেসবুক আগের দুই প্রকল্পে তেমন খুব একটা সাফল্য পায়নি। যদিও এর আগে সেই সব ইন্টারনেট বঞ্চিত দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা দেওয়ার জন্য ড্রোন ব্যবস্থা চালু করে। পরবর্তীতে নানা সমস্যার কারণে ড্রোন ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়।

এছাড়া গত বছর সেই সব দুর্গম এলাকায় ছোট হেলিকপ্টারের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার যে প্রকল্পটি চালু ছিল সেটিও বন্ধ করে দেয়। সম্প্রতি স্থায়ীভাবে এই সেবা দেওয়ার জন্য ফেসবুক এই উদ্যোগ নিয়েছে। স্যাটেলাইট অ্যাথেনা নিয়ে ফেইসবুকের এক মুখপাত্র বিবৃতিতে বলেছেন, “প্রকল্পটি নিয়ে এখনি নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তবে আমাদের বিশ্বাস পৃথিবীর যে অঞ্চলগুলোতে এখনো ইন্টারনেট সেবা পোঁছেনি স্যাটেলাইটের মাধ্যমে সেসব এলাকায় ইন্টারনেট পোঁছে দেয়া সম্ভব হবে।”

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...