কমোডের একটি ঢাকনার দাম ৮ লাখ টাকা!

তাহলে কেনো সামান্য এই কমোডের ঢাকনার অবিশ্বাস্য দাম?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা আমরা হয়তো আগে কখনও শুনিনি। সত্যিই এক আজগুনি কথা বটে। তবে ঘটনাটি সত্যি। কমোডের একটি ঢাকনার দাম ৮ লাখ ৩০ হাজার টাকা! এই ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রের।

কমোডের একটা ঢাকনার দাম ৮ লাখ ৩০ হাজার টাকা শোনার পর অনেকেই ভাবতে পারেন তাহলে কী এটি সোনায় মোড়া! কিন্তু মোটেও তা নয়। তাহলে কী করে সম্ভব! তবে অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি সত্যি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা কর্তৃপক্ষ সূত্রের এক খবরে বলা হয়, ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত একটি কার্গো বিমান সি-৫ গ্যালাক্সি-র এক-একটি টয়লেট কভারের দাম পড়েছে ১০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশী টাকায় যার মূল্য প্রায় ৮ লাখ ৩০ হাজার টাকার সমান! এই মহামূল্য টয়লেট কভারও গত বছরে অন্তত ৩ বার বদলাতে হয়েছিল বলে জানা গেছে।

তাহলে কেনো সামান্য এই কমোডের ঢাকনার অবিশ্বাস্য দাম? মার্কিন সেনা কর্তৃপক্ষ বলেছে, এই বিমান (সি-৫ গ্যালাক্সি) বর্তমানে তৈরি করা হয় না। সেই কারণে বিমানের কোনও অংশ বদলাতে গেলে নির্ধারিত অংশের ওপরে পুরোপুরি ভরসা করতে হয়।

জিনিউজের এক খবরে বলা হয়, ক’দিন আগেই এক-একটি কমোডের ঢাকনার জন্য ৩০০ ডলার মূল্য ধার্য করে দেওয়া হয়। তবে তাতেও কোনও লাভ হয়নি। টয়লেট কভারের এই গোটা বিষয়টি স্বীকার করে নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বায়ুসেনার মিডিয়া অফিসার অ্যান স্টেফানেকও। তাই আদ্যপান্ত সত্যি হলেও গল্পের মতোই শোনাচ্ছে লাখ টাকার কমোডের ঢাকনার এই কথাটি!

Advertisements
Loading...