রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আনতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র

ব্রিটেনের এক তদন্তে ওই রাসায়নিক হামলার জন্য রাশিয়াকে দায়ী করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আনতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এক বিবৃতির মাধ্যমে ওয়াশিংটনের এমন পদক্ষেপের কথা জানানো হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাজ্যে বসবাসরত সাবেক রুশ এজেন্ট এবং তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট প্রয়োগের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনার কথা জানালো মার্কিন যুক্তরাষ্ট্র।

ইতিপূর্বে গত মার্চে সাবেক রুশ এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে সালিসবারি শহরের একটি বেঞ্চে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে জানা যায় যে, তাদের ওপর রাসায়নিক নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে। এতে করে তারা গুরুতর অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে চিকিৎসা নেওয়ার কয়েক সপ্তাহ পর তারা সুস্থ হতে শুরু করে।

ব্রিটেনের এক তদন্তে ওই রাসায়নিক হামলার জন্য রাশিয়াকে দায়ী করা হয়। তবে এই অভিযোগ কড়াভাবে নাকচ করেছে ক্রেমলিন। তাদের দাবি হলো, ওই হামলার সঙ্গে রাশিয়ার কোনো সম্পর্কই নেই।

গত বুধবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর হতে জানানো হয়েছে, তারা নিশ্চিত হয়েছেন যে, রাশিয়াই ওই ঘটনার সঙ্গে জড়িত ছিলো। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নওয়ের্ট এক বিবৃতিতে বলেছেন, এটা নিশ্চিত হওয়া গেছে যে দেশটি রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহার করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হয়েছে। তারা নিজেদের দেশের নাগরিকদের ওপরও লিথাল রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহার করেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...