পুরুষদের প্রকৃত ফ্যাশন কেমন হওয়া উচিৎ

বিয়ের পোশাক পড়ে অফিসে যাওয়া বা প্রচন্ড গরমে কোট পড়ে রাস্তায় হাটা কোন ফ্যাশন নয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্যাশন বলতেই অনেকেই ধরে নিই আধুনিক স্টাইলের নানা পোশাক পরিধান করা। পুরুষদের ফ্যাশন কি শুধু পোশাকেই? কখনই না। পোশাকের পাশাপাশি তার কথা-বার্তা, চলাফেরা, মার্জিত ব্যবহার ইত্যাদি মিলেই হচ্ছে পুরুষদের ফ্যাশন। তাহলে চলুন পুরুষদের প্রকৃত ফ্যাশন কেমন হওয়া উচিৎ সেই বিষয়গুলো জেনে নিই।

১। পোশাক-পরিচ্ছেদঃ

ফ্যাশনের একটি অন্যতম স্থান দখল করে আছে পোশাক। তবে বিভিন্ন স্টাইলিশ পোশাককে আবার প্রকৃত ফ্যাশন মনে করবেন না। যেই পরিবেশের জন্য যেই পোশাক উপযুক্ত, প্রকৃত ফ্যাশন বলতে সেই পোশাককে বোঝানো হয়েছে। যেমন আমরা কিছু উদাহরণ বলতে পারি, বিয়ের পোশাক পড়ে অফিসে যাওয়া যেমন কোন ফ্যাশন নয় আবার প্রচন্ড গরমে কোট পড়ে রাস্তায় হাটাও কোন ফ্যাশন নয়। অর্থাৎ অফিসের জন্য যেমন অফিসিয়াল পোশাক, বিয়ে করতে গেলে বিয়ের পোশাক এবং গরমের দিনে হালকা পোশাক পড়ায় হচ্ছে প্রকৃত ফ্যাশন। সুতরাং পরিবেশের সাথে তাল মিলিয়ে চলায় হচ্ছে পুরুষদের আসল ফ্যাশন।

২। সঠিক এবং যথোপযুক্ত কথা-বার্তাঃ

প্রকৃত ফ্যাশনের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে সঠিক এবং যথোপযুক্ত কথা বলা। স্পষ্ট উচ্চারণ, কথার গুরুত অনুসারে ভয়েস কম বেশি করা, সঠিক এবং যথোপযুক্ত কথা বলায় হচ্ছে ফ্যাশন। কথা বলার এই উপাদানগুলো ঠিক রেখে যারা কথা বলেন তারা খুব দ্রুত অন্যদের কাছে জনপ্রিয়তা অর্জন করেন। তাই প্রতিটি পুরুষের ফ্যাশনের এই উপাদান মেনে চলা উচিৎ।

৩। মার্জিত চলাফেরাঃ

আপনার চলাফেরার মাঝেও রয়েছে ফ্যাশন। তবে সেই চলাফেরা হতে হবে মার্জিত এবং সাবলিল। কাওকে কিছু না বলে কারোর রুমে প্রবেশ করা। মৃত ব্যক্তির বাড়িতে বা জানাযায় গিয়ে হাসাহাসি করা, রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় কোন কিছুতে লাথি মারা, কেউ গোপন কথা বলছে হঠাৎ সেখানে দাড়িয়ে পরা ইত্যাদি কখনই ফ্যাশনের আওতাভুক্ত নয়। অর্থাৎ কারোর রুমে প্রবেশ করার সময় তার অনুমতি নেওয়া, পরিস্থিতি বুঝে তেমন আচরণ করা, রাস্তায় ভদ্রতা বজায় রেখে হাঁটাহাটি করা ইত্যাদি হচ্ছে ফ্যাশন।

৪। ফিটনেস বজায় রাখাঃ

আনফিট পুরুষদের কেউ পছন্দ করে না। এখন ফিটনেস বলতে কি বোঝানো হয় সেটাও তো জানতে হবে। চুলের এমন একটি কাটিং দেওয়া যা সবার কাছে পছন্দনীয়। সবার পছন্দনীয় স্টাইলে দাড়ি রাখা অথবা নিয়মিত শেভ করা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং সুস্বাস্থ বজায় রাখা হচ্ছে ফ্যাশনের আরেকটি উপাদান।

তাই বলা যায় ফ্যাশনের এই উপাদানগুলো মেনে চললেই আপনি একজন প্রকৃত ফ্যাশনেবল পুরুষ হতে পারবেন। এই উপাদানগুলোর কোন একটি বাদ দিলে আপনি প্রকৃত ফ্যাশন থেকে ছিটকে পরবেন।

Advertisements
Loading...