ভারতকে চাবাহার বন্দরের দায়িত্ব দেবে ইরান

পাকিস্তানকে এড়িয়ে গিয়ে ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি কৌশলগত পরিবহন রুট তৈরি করার জন্য চাবাহার বন্দর গত বছরের শেষদিকে উদ্বোধন করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের চাবাহার বন্দর নিয়ে অনেক কথা শোনা গিয়েছিলো। আন্তর্জাতিকভাবেই বেশ আলোচিত বিষয় হলো এই চাবাহার বন্দর। এবার শোনা যাচ্ছে ভারতকে চাবাহার বন্দরের দায়িত্ব দেবে ইরান।

ইরানের চাবাহার বন্দর দেখাশোনার দায়িত্ব দেওয়া হচ্ছে ভারতকে। ভারত সফররত ইরানের সড়ক ও নগর উন্নয়ন বিষয়কমন্ত্রী আব্বাস আখুন্দি গত বৃহস্পতিবার এই তথ্য দিয়েছেন। একটি সম্মেলনে অংশ নিতে বর্তমানে ভারতে অবস্থান করছেন ইরানের সড়ক ও নগর উন্নয়ন বিষয়কমন্ত্রী আব্বাস আখুন্দি ।

আব্বাস আখুন্দি সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আমরা অন্তর্বর্তীকালীন সিদ্ধান্ত অনুযায়ী ভারতীয় প্রতিষ্ঠানকে চাবাহার বন্দর হস্তান্তর করতে প্রস্তুত রয়েছি।’

জান যায়, পাকিস্তানকে এড়িয়ে গিয়ে ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি কৌশলগত পরিবহন রুট তৈরি করার জন্য চাবাহার বন্দর গত বছরের শেষদিকে উদ্বোধন করা হয়। এই বন্দরটি মূলত ওমান উপসাগরের উপকূলে অবস্থিত।

উল্লেখ্য, চাবাহার বন্দরটি যৌথভাবে উন্নয়নের জন্য ২০১৬ সালে ইরান, ভারত ও আফগানিস্তান একটি ত্রিপক্ষীয় চুক্তিও স্বাক্ষর করে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...