এখন কাগজ এবং ছবি ছাড়ায় ডিজিটাল পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন সুবিধা পাবেন

যেকোন গ্রাহক তার জাতীয় পরিচয়পত্রের নম্বর প্রদান করে এবং ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার মাধ্যমে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কাগজ এবং ছবি জমা দিয়ে সিম রেজিস্ট্রেশন একটি বাড়তি ঝামেলাপূর্ণ কাজ। ডিজিটাল যুগে এমন অনেক অ্যানালগ পক্রিয়া এখনো অব্যাহত রয়েছে। গ্রাহকদের সুবিধা এবং দেশকে ডিজিটালাইজেশনের চিন্তা মাথায় রেখেই এবার কোন প্রকার কাগজ এবং ছবি ছাড়ায় সিম রেজিস্ট্রেশনের অনুমতি দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এর ফলে এখন থেকে যেকোন গ্রাহক তার জাতীয় পরিচয়পত্রের নম্বর প্রদান করে এবং ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার মাধ্যে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। সিম রেজিস্ট্রেশনকারী এজেন্টরা আপনার ফ্রিঙ্গারপ্রিন্টের মাধ্যমেই সিম রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। অনেক সময় দেখা যায় বিভিন্ন জায়গায় বিশেষ ছাড়ে সিম কার্ড বিক্রয় করা হয়। কিন্তু ওই সময় আপনার কাছে ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি না থাকায় আপনি সেই বিশেষ ছাড়ের সুযোগ গ্রহণ করতে পারছেন না।

এখন থেকে আপনার আর কোন সুযোগই মিস হবে না। দেশের যেকোন জায়গা থেকে আপনি এমন সুযোগ গ্রহণ করতে পারবেন। ১লা সেপ্টেম্বর,২০১৮ হতে দেশের সিম কোম্পানীগুলো ডিজিটাল পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন শুরু করেছে। এর ফলে গ্রাহকগণ গ্রাহকগণ তাদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বজায় রাখতে পারবেন সেই সাথে বাড়তি ঝামেলা থেকে মুক্তি পাবে। সরকারের এই উদ্যোগকে সিম কোম্পানি এবং গ্রাহকরা স্বাগত জানিয়েছে।

তবে সিম রেজিস্ট্রেশনের নির্ধারিত সীমা এখনো আগের মতই রয়েছে। এক্ষেত্রে আপনি ইচ্ছে করলেই আপনার নির্ধারিত সীমা অতিক্রম করে সিম ক্রয় করতে পারবেন না। তবে কিছু সিমের রেজিস্ট্রেশন বাতিল করে আবার নতুন কিছু সিম ক্রয় করতে পারবেন।

Advertisements
Loading...