‘সন্ত্রাসবাদের সবথেকে কুখ্যাত সমর্থক হলো সৌদি আরব’

গোটা বিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের মূলেই রয়েছে সৌদি আরব এবং তার উগ্রবাদী ওহাবি মতাদর্শ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি মন্তব্য করেছেন যে, সৌদি আরবই হলো সারাবিশ্বে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের সবথেকে কুখ্যাত সমর্থক।

গতকাল (শনিবার) সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন দেওয়ার যে অভিযোগ তোলেন তা প্রত্যাখ্যান করে এই মন্তব্য করেছেন বাহরাম কাসেমি।

বাহরাম কাসেমি বলেন, গোটা বিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের মূলেই রয়েছে সৌদি আরব এবং তার উগ্রবাদী ওহাবি মতাদর্শ। সৌদি সরকারের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই মতাদর্শ এবং সন্ত্রাসবাদ মূলত বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া হচ্ছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের গত শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে সন্ত্রাসবাদে সমর্থন ও মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা ছড়িয়ে দেওয়ার পেছনে ইরানকে অভিযুক্ত করেন।

সেইসঙ্গে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে কঠোর নীতি বা অবস্থান গ্রহণ করেছেন তার প্রতি রিয়াদের পূর্ণ সমর্থন রয়েছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের এই বক্তব্যের জবাব দিতে গিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা হতে বেরিয়ে গিয়ে মূলত আন্তর্জাতিক আইন লঙ্ঘনের পাশাপাশি গোটা বিশ্বের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। ট্রাম্পের এই অন্যায় আচরণের প্রতি সৌদি আরবের সমর্থন থাকবে এটাই স্বাভাবিক এবং তাতে তেহরান মোটেও অবাক হয়নি।

Advertisements
Loading...