চীনের সিচুয়ার প্রদেশে বিশ্বের সবচেয়ে বড় মশার সন্ধান!

এই প্রজাতির মশা মূলত রক্ত খায় না। এরা খুব কম দিন বেঁচে থাকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে মশা নেই বললেই চলে। যেটুকু মশা রয়েছে তার থেকেই হয়ে যাচ্ছে ডেঙ্গু। সে কারণে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। এবার চীনের সিচুয়ার প্রদেশে বিশ্বের সবচেয়ে বড় মশার সন্ধান পাওয়া গেছে!

চীনের সংবাদ সংস্থা সিনহুয়ার এক খবরে বলা হয়েছে, গবেষকরা এবার চীনের সিচুয়ার প্রদেশে বিশ্বের সবচেয়ে বড় মশার সন্ধান পেয়েছেন। প্রাপ্ত মশাটির প্রতিটি পাখার দৈর্ঘ ১১ দশমিক ১৫ সে.মি. বলে জানা গেছে।

এই বিশাল আকৃতির মশার বিষয়ে পশ্চিম চীনের পতঙ্গ মিউজিয়ামের প্রধান জাও লি বলেছেন, মশাটি বিশ্বের সবচেয়ে বড় প্রজাতির মশা। এটি হলোরুশিয়া মিকাডো প্রজাতির মশা। আগস্ট মাসে একটি মাঠে ভ্রমণের সময় প্রথমবারের মতো মশাটিকে অাবিষ্কার করা হয়। তারপর এটিকে পতঙ্গ জাদুঘরে নিয়ে আসা হয়।

জাও লি আরও বলেছেন, এই প্রজাতির মশা মূলত রক্ত খায় না। এরা খুব কম দিন বেঁচে থাকে। এদের মূল খাবার হলো ফুলের রস। বিশেষ করে পানি খেয়েও ওরা জীবনধারণ করতে পারে। সারাবিশ্বে হাজার হাজার প্রজাতির মশা রয়েছে। এদেরমধ্যে মাত্র ১শ’ প্রজাতির মশা রক্ত পান করে জীবন ধারণ করে থাকে।

উল্লেখ্য যে, এই হলোরুশিয়া মিকাডো প্রজাতির মশা প্রথম আবিষ্কার করেন ১৮৭৬ সালে জাপানে জন ওবাদিয়া। এই মশার পাখার দৈর্ঘ সাধারণত ৮ সেন্টিমিটার পর্যন্তও লম্বা হতে পারে।

Advertisements
Loading...