যে ভুলগুলোর কারণে কোমর ব্যাথার সৃষ্টি হয়

আমাদের বেশ কিছু ভুল অভ্যাসের কারণে এই কোমর ব্যাথার সৃষ্টি হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অসুস্থতার এক অন্যরকম উৎস হচ্ছে কোমর ব্যাথা। শরীরকে বাকানোর মূল উৎস হচ্ছে কোমর। তাই কোমর যদি ব্যাথা হয় তবে আর কোন ভাবেই চলাচল করা যায় না। আমাদের বেশ কিছু ভুল অভ্যাসের কারণে এই কোমর ব্যাথার সৃষ্টি হয়। তাহলে জেনে নেওয়া যাক সেই ভুল অভ্যাসগুলো কি কি।

১। বেশিরভাগ কোমর ব্যাথার মূল কারণ হচ্ছে সঠিকভাবে চেয়ারে না বসা। অনেকেই কম্পিউটারের দিকে ঝুকে বসে কাজ করেন। এভাবে ঘন্টার পর ঘন্টা কাজ করলে কোমর ব্যাথার সৃষ্টি হয়। তাই কম্পিউটারে কাজ করার সময় অবশ্যই সোজা হয়ে বসবেন। সোজা হয়ে বসে কাজ করার অভ্যাস গড়ে তুলুন। মাঝে মাঝে চেয়ার থেকে উঠে একটু হাটাহাটি করুন।

২। দীর্ঘক্ষণ পায়ের উপর ভর করে বসে থাকার কারণেও কোমর ব্যাথার সৃষ্টি হয়। তাই কিছুক্ষণ পর পর উঠে একটু হাটাহাটি করুন। এতে কোমর ব্যাথা হবে না।

৩। কিছু কাজ রয়েছে যা কোমর নিচু করে অনেকক্ষণ কাজ করতে হয়। এই জাতীয় কাজের ফলে কোমেরের উপর বেশি চাপ পরে। তাই এমন কাজ করার সময় মাঝে মাঝে দাড়িয়ে থাকুন এবং একটু হাটাহাটি করুন।

৪। ব্যায়াম না করার অন্যতম কুফল হচ্ছে কোমর ব্যাথা। যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের কোমর ব্যাথা হয় না। দীর্ঘদিন ব্যায়াম না করায় কোমরের জয়েন্টগুলো ঠিক মত কাজ করে না। যার ফলে কোমর সহ শরীরের নানা অঙ্গ-প্রতঙ্গে ব্যাথার সৃষ্টি হয়। তাই নিয়মিত ব্যায়াম করা উচিৎ।

৫। ভারি কোন বস্তু উত্তোলন করার সময় বা নামানোর সময় কোন কারণে যদি কোমরে একটু আঘাত লাগে তাহলে তো বুঝতেই পারছেন। তাই এই সব ভারি বস্তু উঠানো এবং নামানোর সময় সাবধানে কাজ করবেন। এক্ষেত্রে আপনি কোমর কাত না করে পা একটু ভাঁজ করে উঠানো বা নামানোর কাজ করতে পারেন।

৬। অস্বাভাবিকভাবে ওজন বৃদ্ধি কোমর ব্যাথার অন্যতম কারণ। স্বাভাবিক ওজনের থেকে বেশি ওজন হওয়ায় কোমরের উপর অতিরিক্ত চাপ পরে। সুতরাং আমাদের বডি মাস ইনডেক্স ঠিক রাখা উচিৎ। তাই কর্ম স্থল বা বাসায় এই ভুলগুলো পরিত্যাগ করে সঠিকভাবে কাজ করতে হবে তাহলে কোন কোমর ব্যাথা হবে না।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...