The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সাগরতলে পাওয়া গেলো আজব মুণ্ডুহীন এক মুরগি! [ভিডিও]

বিজ্ঞানীরা এ্যান্টার্কটিকার এমন শীতল সমুদ্রে এদের দেখা পাওয়ার পর সমুদ্র গবেষণায় নেমেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই সাগর তলে কতো কিই না ঘটে থাকে। কিন্তু সব ঘটনা আমাদের জানা থাকে না। তবে এবার উঠে এসেছে সাগর তলের এক অদ্ভুত কাণ্ড। সেখানে পাওয়া গেছে এক আজব মুণ্ডুহীন মুরগি!

সাগরতলে পাওয়া গেলো আজব মুণ্ডুহীন এক মুরগি! [ভিডিও] 1

পৃথিবীতে প্রতিনিয়ত ঘটে চলেছে কতো রকম আজব ঘটনা। তবে এবার অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের ক্যামেরায় সাগরের নিচে ধরা পড়েছে আজব এক প্রাণীর। এই প্রাণীটি দেখতে অনেকটা মুণ্ডুহীন মুগরির মতো! এটি দেখে মনে হচ্ছে মুণ্ডুহীন এক দানব মুরগি। বিজ্ঞানীরা অদ্ভুত এই প্রাণীটির নাম দিয়েছেন- ডিপ সি কিউকাম্বার। অর্থাৎ সামুদ্রিক শসা!

সম্প্রতি এই প্রাণিটিকে দক্ষিণ মহাসাগরে এ্যান্টার্কটিকার উপকুলে পাওয়া গেছে। এই অদ্ভুত প্রাণীটি দেখে বিস্মিত হয়েছেন বিজ্ঞানীরা। কেনোনা এই অদ্ভুত প্রাণিটি কেবলমাত্র মেক্সিকো উপসাগরের গভীরেই অভিযোজিত ছিল।

বিজ্ঞানীরা এ্যান্টার্কটিকার এমন শীতল সমুদ্রে এদের দেখা পাওয়ার পর সমুদ্র গবেষণায় নেমেছেন। পূর্ব এ্যান্টার্কটিকা সংলগ্ন দক্ষিণ মহাসাগরে প্রথম এমন একটি অদ্ভুত প্রাণীর অস্তিত্ব ধরা পড়ে। তারা তাদের ক্যামেরায় তোলা ভিডিওগুলো বিশ্লেষণ করে সমুদ্রের পরিবেশ সংরক্ষণের কাজে এটিকে নিয়ে গবেষণা চালাচ্ছেন।

উল্লেখ্য, বিজ্ঞানীরা প্রাথমিকভাবে গবেষণা করে বলেছেন, সামুদ্রিক শসা বা মুণ্ডুহীন মুরগি দানব হলোথুরয়ডি (Holothuroidea) শ্রেণীভুক্ত একপ্রকার সামুদ্রিক একাইনোডার্ম। অন্যান্য সব একানোডার্মের মতোই এদেরও রয়েছে অন্তকঙ্কাল। কঙ্কালটি একেবারেই তাদের ত্বকের নিচেই অবস্থিত। গবেষকরা এই প্রাণী নিয়ে আরও গবেষণা অব্যাহত রেখেছেন। দীর্ঘ গবেষণার পর হয়তো এই অদ্ভুত প্রাণী সম্পর্কে আরও অনেক তথ্য পাওয়া যাবে।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...