এশিয়া চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন চলচ্চিত্র

‘কালের পুতুল’, ‘ডুব’ ও ‘ভুবন মাঝি’ দেখানো হবে এবারের আসরে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৬ষ্ঠ বারের মতো বার্সেলোনায় বসতে চলেছে এশিয়া চলচ্চিত্র উৎসব। এই চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন চলচ্চিত্র ‘কালের পুতুল’, ‘ডুব’ ও ‘ভুবন মাঝি’ দেখানো হবে।

চলতি বছর মার্চে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় আকা রেজা গালিব পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘কালের পুতুল’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত চলচ্চিত্রটি প্রেক্ষাগৃহের পাশাপাশি বিভিন্ন চলচ্চিত্র উৎসবেও ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। রহস্য ধাঁচের এই চলচ্চিত্র এবার মনোনীত হয়েছে বার্সেলোনায় অনুষ্ঠিতব্য এশিয়া চলচ্চিত্র উৎসবে। এ ছাড়াও ‘ডুব’ ও ‘ভুবন মাঝি’ দেখানো হবে এবারের আসরে।

‘কালের পুতুল’ চলচ্চিত্রের নির্মাতা আকা রেজা গালিব জানান, ৬ষ্ঠ বারের মতো বার্সেলোনায় বসতে চলেছে এশিয়া চলচ্চিত্র উৎসব। এই উৎসবে ‘ডিসকভারিস’ বিভাগে দেখানো হবে ‘কালের পুতুল’ চলচ্চিত্রটি।

থ্রিলারধর্মী এই চলচ্চিত্রটির কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন নাসিফুল ওয়ালিদ। ছবিটির গল্প আবর্তিত হয়েছে মূলত গুরুত্বপূর্ণ ১১টি চরিত্রকে ঘিরে। অভিনয় করেছেন চিত্রনায়ক ফেরদৌস, বীথি রানী সাহা, জান্নাতুন নূর মুন, শাহেদ আলী, রাইসুল ইসলাম আসাদ, মাহমুদুল ইসলাম মিঠু, লুৎফর রহমান জর্জ, আশিষ খন্দকার, ঋতু সাত্তার, আরিফ অর্ক। সংগীত পরিচালনা করেছেন সানি জুবায়ের।

জানা যায়, এশিয়া চলচ্চিত্র উৎসবে চলতি বছরে এশিয়ার প্রায় ২০টি দেশ থেকে ৫ শতাধিক চলচ্চিত্র জমা পড়েছিলো। সেখান থেকে সাম্প্রতিক সময়ে মুক্তি পাওয়া একশো সিনেমা বাছাই করে দেখানোর জন্য ‘দ্য এশিয়ান ফিল্ম ফেস্টিভাল বার্সেলোনা’র জন্য মনোনিত করা হয়। পৃথক পৃথক ৩টি ভেন্যুতে উৎসবের ৬ষ্ঠ আসর বসবে আজ ৩১ অক্টোবর। এই উৎসব চলবে আগামী ১১ নভেম্বর পর্যন্ত।

অফিশিয়াল, প্যানারোমা, নেটপ্যাক, ডিসকভারিস, স্পেশাল, কম্পিটিশন ও রেট্রোস্পেকটিভ ক্যাটাগরিতে বার্সেলোনায় অনুষ্ঠিতব্য এবারের এশিয়া চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্রগুলো প্রদর্শীত হবে। এই বছর ‘রেট্রোস্পেকটিভ বিভাগ’টি উৎসর্গ করা হয়েছে এ বছর কান চলচ্চিত্র উৎসবে ‘স্বর্ণপাম’ জয়ী জাপানি চলচ্চিত্র ‘শপলিফটারস’ নির্মাতা হিরোকাজু কোরি-এদারকে উদ্দেশ্য করে।

বার্সেলোনায় এশিয়া চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে দেখা যায়, বাংলাদেশ হতে শুধু ‘কালের পুতুল’ নয়, গত বছরে মুক্তি পাওয়া ফাখরুল আরেফিন খানের ‘ভুবন মাঝি’ ও অপরটি মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত চলচ্চিত্র ‘ডুব’। ‘ভুবন মাঝি’ ও ‘ডুব’ এই দুটি চলচ্চিত্র এবারের এই চলচ্চিত্র আসরে দেখানো হবে যথাক্রমে স্পেশাল এবং নেটপ্যাক ক্যাটগরিতে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...