The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিধ্বস্ত ‘ইন্দোনেশীয় লায়ন’ বিমানটি উড্ডয়নের উপযোগীই ছিল না!

আগের দিন ফ্লাইট উড্ডয়ন অবস্থায় বিমানটির এন্টি-স্টল সিস্টেম বন্ধ হয়ে যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিধ্বস্ত ‘ইন্দোনেশীয় লায়ন’ বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ বিমানটি উড্ডয়নের উপযোগীই ছিল না বলে জানিয়েছে দেশটির তদন্তকারী সংস্থা!

বিধ্বস্ত ‘ইন্দোনেশীয় লায়ন’ বিমানটি উড্ডয়নের উপযোগীই ছিল না! 1

ইন্দোনেশীয় লায়ন এয়ারের বিধ্বস্ত বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ বিমানটি ত্রুটির কারণে উড্ডয়নের উপযোগীই ছিল না বলে জানিয়েছেন দেশটির তদন্তকারী সংস্থা। বুধবার দেশটির জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটি কেএনকেটি’র তদন্তকারীরা বলেছেন, বিমানটি ওড়ার জন্য প্রস্তুতই ছিল না। সে কারণে জেটি-৬১০ ফ্লাইটটি প্রকৃতপক্ষে স্থগিত রাখা উচিত ছিল।

কেএনকেটি’র প্রধান নুরচাহিও উতোমো জানিয়েছেন যে, ২৯ অক্টোবরের আগের দিন অন্য একটি ফ্লাইটেও ত্রুটি দেখা দিয়েছিল ওই বিমানটিতে। তবে সে সময় এতে কিছু না হলেও পরের দিন ঠিকই বিমানটি বিধ্বস্ত হলো।

তিনি আরও বলেন, আগের দিন ফ্লাইট উড্ডয়ন অবস্থায় বিমানটির এন্টি-স্টল সিস্টেম বন্ধ হয়ে যায়। তখন পাইলট গন্তব্যে পৌঁছার পূর্বেই এটি অবতরণের সিদ্ধান্ত নেন। তবে পরে সেটি করতে হয়নি। তবে আমাদের ধারণা মতে, পরের দিন ওই বিমানটি উড্ডয়নের জন্য মোটেও উপযোগী ছিল না।

উল্লেখ্য, ২৯ অক্টোবর ১৮৯ আরোহী নিয়ে উড্ডয়নের কিছুক্ষণ পরই লায়ন এয়ারের এই বিমানটি জাভা সমুদ্রে বিধ্বস্ত হয়। এতে দুই নবজাতক, ১ শিশু, ২ পাইলট, ৬ কেবিন ক্রুসহ বিমানের সবাই মারা যান।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...