এখন থেকে সাগরের নিচে চলবে বুলেট ট্রেন!

ইতিমধ্যেই চীনে প্রাথমিকভাবে অনুমোদন পেয়েছে এই প্রকল্পটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাটির সুরঙ্গের নীচে ট্রেন চলাচল করতে আমরা দেখেছি। তবে এবার একটু ব্যতিক্রমি ঘটনা হলো এখন থেকে সাগরের নিচে চলবে বুলেট ট্রেন!

এখন থেকে সাগরতলে চলবে বুলেট ট্রেন। ইতিমধ্যেই চীনে প্রাথমিকভাবে অনুমোদন পেয়েছে এই প্রকল্পটি। ২০০৫ সালে সর্বপ্রথম এই ধরনের প্রকল্প তৈরির প্রস্তাব করা হয়েছিলো। এই প্রকল্পের আওতায় ৭৭ কিলোমিটার রেললাইনের মধ্যে প্রায় ৭১ কিলোমিটার রেললাইন নতুনভাবে নির্মাণ করতে হবে। তরমধ্যে ১৬ দশমিক ২ কিলোমিটার তৈরি করতে হবে পানির নিচে।

জানা গেছে, পানির নিচ দিয়ে বুলেট ট্রেন প্রকল্পটি চালু হলে চীনের বন্দরনগরী সাংহাইয়ের সঙ্গে দেশটির পূর্ব উপকূলবর্তী শহর জৌসানের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও দৃঢ় হবে বলে মনে করা হচ্ছে। এক স্থান হতে অন্য স্থানে যেতে সময়ও অনেক কম লাগবে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, প্রতিনিয়ত যে নতুন নতুন প্রকল্প চীন গ্রহণ করছে তারই ধারাবাহিকতায় রয়েছে এই প্রকল্পটি। তাছাড়াও বিশ্বের প্রথম সিক্স-জি (যাকে বলা হয়, সিক্সথ জেনারেশন) চালু করবে চীন সরকার। সেজন্য সব রকম প্রস্তুতি নিয়ে এগিয়ে যাচ্ছে চীন সরকার।

প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্পের নাম দেওয়া হয়েছে ইয়ং-জু রেলওয়ে প্ল্যান। এই প্রকল্পটির আওতায় মোট ৭৭ কিলোমিটার রেললাইন থাকবে। মূলত পর্যটকদের আকর্ষণ করতে ও যাতায়াতে সময় কমিয়ে আনতে ইয়ং-জু প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানা গেছে।

Advertisements
Loading...