৬ কোটি টাকা দামের ৩ পাথর নিলামে উঠলো!

পাথরগুলির মালিক ছিলেন সোভিয়েত স্পেস প্রোগ্রামা'র ডিরেক্টর সের্গেই পাভলোভিচের স্ত্রী ইভানোভা কোরোলেভা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৬ কোটি টাকা দামের ৩ পাথর নিলামে উঠলো! এতো দামের কথা শুনে হয়তো আপনারা ভাবতে পারেন এটি হীরা চুন্নি কিংবা পান্নার পাথর নিশ্চয়ই। কিন্তু তা মোটেও নয়।

৬ কোটি টাকা দামের ৩ পাথর একদমই সাদামাটা চেহারার পাথর। তবে তাদের দাম এই মুহূর্তে প্রায় ৬ কোটি টাকা। কিন্তু কেনো এতো দাম এই পাথরের?

সম্প্রতি আন্তর্জাতিক নিলাম সংস্থা সথেবি’র নিউ ইয়র্কের শাখায় এই বিপুল দামের নিলাম হয়েছে তিনটি পাথরখণ্ডের! দেখতে সাধারণ পাথরের মতো হলেও, এই পাথরগুলো এই পৃথিবীর কেও নয়। ১৯৭০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের লুনা-১৬ চন্দ্রাভিযানে চাঁদ হতে নিয়ে আসা হয় এই পাথরগুলো। তাই এই পাথরের এতো দাম।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, পাথরগুলির মালিক ছিলেন সোভিয়েত স্পেস প্রোগ্রামা’র ডিরেক্টর সের্গেই পাভলোভিচের স্ত্রী ইভানোভা কোরোলেভা। স্বামীর প্রতি শ্রদ্ধা জানাতেই সোভিয়েত ইউনিয়ন এই পাথরগুলি তাকে প্রদান করেছিল সে সময়। ১৯৫০ দশকে পাভলোভিচ সোভিয়েত মহাকাশ গবেষণায় বিপুল অবদান রাখেন। তিনি অকালেবা প্রয়াত হওয়ায় তাকে এভাবেই শ্রদ্ধা জানায় সোভিয়েত ইউনিয়ন।

কারণ হলো কোনো সাধারণ মানুষের পক্ষেই চাঁদের পাথরের মালিকানা পাওয়া সম্ভব নয়। দুষ্প্রাপ্যতার কারণেই যে তার এই বিপুল দাম, সেটি বোঝাই যাচ্ছে। সেই পাথরখণ্ডগুলো এবার নিলামে উঠলো।

Advertisements
Loading...