The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তাজমহল ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে!

সমগ্র বিশ্ববাসীর কাছেই বিস্ময় হয়ে রয়েছে ভারতের বিখ্যাত স্থাপনা তাজমহল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তাজমহলের খ্যাতি বিশ্বজুড়ে। উপমহাদেশের বিখ্যাত একটি স্থাপনা হলো ভারতের এই তাজমহল। সম্রাট শাহজাহান নির্মাণ করেছিলেন এই তাজমহল। দৃষ্টি নন্দন স্থাপনার কারণে এটি পর্যটকদের কাছে আকর্ষণীয়।

তাজমহল ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে! 1

শুধু ভারত নয়, সমগ্র বিশ্ববাসীর কাছেই বিস্ময় হয়ে রয়েছে ভারতের বিখ্যাত স্থাপনা তাজমহল। দেশটির উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত এই স্থাপনা তাজমহল দেখতে প্রতিবছর অন্তত ৭০ লাখ পর্যটক আসেন। মূলত অক্টোবর মাস হতে তাজমহলে পর্যটকের স্রোত নামতে শুরু করে। বিরামহীনভাবে চলে মার্চ মাস পর্যন্ত। তবে সাম্প্রতিক এক তথ্য দেশটির নীতি নির্ধারকদের জন্য অশনি সংকেত দেখা দিয়েছে। বলা হচ্ছে, অবহেলা এবং দূষণ আজ এই বিখ্যাত স্থাপনাটি ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে।

শ্বেতপথর দ্বারা নির্মিত এই তাজমহল অযত্ন অবহেলায় ধীরে ধীরে হয়ে যাচ্ছে কালো বর্ণের। তাজমহলের বিভিন্ন জায়গায় নাকি এখন ফাটলও চোখে পড়ে। ক্ষয়প্রাপ্ত হচ্ছে মার্বেল পাথরগুলো।

উল্লেখ্য, সতেরো শতকে সম্রাট শাহজাহান যমুনা নদীর তীরে তারই প্রিয়তমা স্ত্রী মমতাজ মহলের সমাধির ওপর তৈরি করেন এই তাজমহলটি। যমুনা নদীর তীরে এই ইমারত নির্মাণে শাহজাহান রাজস্থান হতে আনান বিশেষ এক ধরনের মার্বেল পাথর। এই মার্বেলের বিশেষত্ব হলো, সকালে এটিকে দেখায় গোলাপি। আবার বিকেলে দেখায় সাদা। সন্ধ্যায় আবার দেখায় অনেকটা দুধেল সাদা। এর উজ্জ্বলতা এক সময় মানুষের চোখ ধাঁধিয়ে দিতো। কিন্তু ক্রমেই এটি তার রং হারাচ্ছে। যে কারণে বিশ্বখ্যাত এই নির্মাণ স্থাপনাটি ধ্বংস হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...