The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

খাবার নষ্ট না করার বা ভালরাখার কিছু অসাধারণ টিপস জেনে নিন

সঠিক পদ্ধতি না জানার কারণে প্রতিনিয়ত বিভিন্ন খাবার নষ্ট হয়ে যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রায় প্রতিটি বাড়িতেই দেখা যায় কম প্রয়োজনে বেশি রান্না বা তৈরি করার কারণে প্রতিদিন অনেক খাবার নষ্ট হয়।আবার দেখা যায় সেই খাবার বেশিক্ষণ রেখে খাওয়ার কারণে পেটে নানা ধরণের সমস্যা সৃষ্টি হয়। এছাড়া অনেক পচনশীল দ্রব্য বেশিদিন ঘরে রাখলে তা নষ্ট হয়ে যায়।

খাবার নষ্ট না করার বা ভালরাখার কিছু অসাধারণ টিপস জেনে নিন 1

তাই সেই খাবারের শেষ পরিণতি হয় ডাস্টবিন। তবে আমরা বেশ কিছু কৌশল অবলম্বন করলে প্রতিদিন এভাবে খাবার নষ্ট করা থেকে রক্ষা পেতে পারি।

১। দুধ বাসি হয়ে গেলে খেতে ভাল লাগে না। তাই এই দুধ দিয়ে ফিরনি, সেমাই, পুডিং ইত্যাদি বানাতে পারেন। অনেক সময় দেখা যায় দুধের উপাদানগুলো জমাট বেধে গেছে। অনেকেই এই অবস্থাকে বলেন দুধ নষ্ট হয়ে গেছে। এখন ওই দুধ ফেলে না দিয়ে দুধের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে এক্টু নেড়ে দিন। কিছুক্ষণের মধ্যেই দারুন ছানা জমে যাবে। এখন ওই ছানা দিয়ে মজার সব খাবার বানাতে পারবেন।

২। লবণ বেশ কিছু দিন ঘরে থাকলে পাত্রের মধ্যে জমাট বেধে যায়। তবে ওই লবণের পাত্রে কয়েকটি আতপ চাউল রেখে দিন। তাহলে লবণ জমাট বাধবে না।

৩। পনির ভাল রাখতে সিরকা ভেজানো ন্যাকড়া দিয়ে পনির পেঁচিয়ে ঠাণ্ডা জায়গায় রেখে দিন। এভাবে পনির দীর্ঘ সময় ভাল রাখা সম্ভব।

৪। অনেক সময় আমরা কয়েক ফোঁটা লেবুর রস নেওয়ার জন্য একটি পুরো লেবু কেটে ফেলি। কিন্তু কয়েক ফোঁটা লেবুর রস ব্যবহারের পর পুরো লেবুটাই নষ্ট করে ফেলি। তার থেকে একটি শক্ত কাঠি বা তেমন কিছু দিয়ে লেবু ছিদ্র করে চাপ দিয়ে প্রয়োজনীয় কয়েক ফোঁটা রস বের করে নিন। এর ফলে আপনার পুরো লেবু টা নষ্ট হবে না।

৫। সাধারণত বাসী তরকারি অনেকেই খেতে চান না। তবে বাসী তরকারিকে সদ্য রান্না করা তরকারির মত স্বাদ ফিরিয়ে আনা সম্ভব। যদিও পুরোপুরি সম্ভব না, তবে অনেকটাই সেই স্বাদ ফিরিয়ে আনা যায়। এর জন্য আপনাকে ওই বাসী তরকারির মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস এবং কিছুটা ঠান্ডা পানি মিশিয়ে কিছুক্ষণ জাল দিতে হবে। এখন খেয়ে দেখুন তরকারির স্বাদ অনেকটাই আগের অবস্থায় ফিরে এসেছে।

৬। সাধারণত ডিম বেশিদিন ঘরে রাখলে নষ্ট হয়ে যায়। তবে ডিমের গায়ে গ্লিসারিন মেখে রেখে দিন। তাহলে সেই ডিম অনেক দিন ভাল থাকবে।

৭। সাধারণত একই তেলে অনেক কিছু ভাজলে পরবর্তী খাবারগুলোর স্বাদ ভাল হয় না। আবার আগের ভাজা তেলও ফেলে দিলে অপচয় করা হবে। এক্ষেত্রে আপনি সেই তেলের মধ্যে কয়েক টুকরা আলুর ফালি ভেজে নিন। তাহলে আলুর ফালিগুলো সেই তেলে পূর্বে ভাজা জিনিসের গন্ধ চুষে নিবে। এখন এই তেলে আপনি অন্য কিছু রান্না করলে বা ভাজলেও স্বাদ নষ্ট হবে না।

৮। সাধারণত কাঁচা মরিচ বেশি দিন ঘরে রাখলে তা নষ্ট হয়ে যায়। তাই কাঁচা মরিচ বেশিদিন রাখতে হলে মরচের গায়ে হলুদ লাগিয়ে কাচের পাত্রে ভরে ঠান্ডা জায়গায় রেখে দিন। মরিচ অনেকদিন ভাল থাকবে।

৯। সাধারণত বেশিদিন ঘি রেখে দিলে তার আসল গন্ধ নষ্ট হয়ে যায়। তাই ঘি এর আসল গন্ধ অটুট রাখতে ঘি এর পাত্রে সামান্য আখের গুড় রেখে দিন।

১০। অনেক সময় চালে পোকা ধরে যায়। চাল ভালো রাখতে ওই চাউলের বস্তায় বা ব্যাগে শুকনো কিছু নিমপাতা ও রসুনের কোয়াসহ রেখে দিন এবং ওই বস্তা বা ব্যাগে কয়েকটি ফুটা করে দিন। তাহলে চাল অনেক দিন পোকা মুক্ত থাকবে।

উপরে বর্ণিত টিপসগুলো আপনার ভাল লাগলে আপনার প্রিয়জনদের সাথে পোষ্টটি শেয়ার করুন এবং তাদের জানতে সাহায্য করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...