The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশেষ ধরনের এই মোটরসাইকেলের দাম ৩৩ লাখ টাকা!

মার্কিন মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা হারলি ডেভিডসন -এর ইলেকট্রিক বাইক ‘লাইফওয়্যার’-এর মডেলের আত্মপ্রকাশ ঘটে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৩৩ লাখ টাকা দিয়ে ব্র্যান্ড নিউ গাড়ি কেনা যায়। অথচ একটি মোটরসাইকেলের দাম ৩৩ লাখ টাকা! তবে এই মোটরসাইকেলটি বিশেষ ধরনের।

বিশেষ ধরনের এই মোটরসাইকেলের দাম ৩৩ লাখ টাকা! 1

সত্যিই ভাবতেও অবাক লাগে, একটি মোটরসাইকেলের দাম কি কখনও এতো টাকা হতে পারে? তবে বিষয়টি বাস্তবেও সত্য। বিশেষ ধরনের এই মোটরসাইকেলের দাম ৩৩ লাখ টাকা! অথচ ৩৩ লাখ টাকা দিয়ে ব্র্যান্ড নিউ গাড়ি কেনা যায়। অথচ একটি মোটরসাইকেলের দাম ৩৩ লাখ টাকা! তবে এই মোটরসাইকেলটি বিশেষ ধরনের।

সমগ্র বিশ্বজুড়ে ইলেকট্রিক স্কুটারের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। সেই জনপ্রিয়তা ও চাহিদার কথা মাথায় রেখেই ইলেকট্রিক স্কুটার বা গাড়ি তৈরির পথে এগিয়ে গেছে বিশ্বের একাধিক সংস্থা।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত ‘কনসিউমার ইলেকট্রনিক্স শো’ (সিইএস ২০১৯)-এ মার্কিন মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা হারলি ডেভিডসন -এর ইলেকট্রিক বাইক ‘লাইফওয়্যার’-এর মডেলের আত্মপ্রকাশ ঘটে। একই মঞ্চে নিজেদের নতুন ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করলো জার্মান সংস্থা নোভাস। এক নজরে দেখে নেওয়া যাক নোভাস-এর নতুন ইলেকট্রিক মোটরসাইকেলের খুঁটিনাটি বিষয়গুলো:

# নোভাস-এর এই ইলেকট্রিক মোটরসাইকেলের ওজন খুবই কম। এর ওজন মাত্র ৩৮ দশমিক ৫ কিলোগ্রাম। অর্থাৎ সাইকেলের ওজনেই তৈরি করা হয়েছে এই মোটরসাইকেল।

# নতুন এই মোটরসাইকেলে রয়েছে ১৪ দশমিক ৪ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি। নোভাস-এর পক্ষ হতে দাবি করা হয়েছে যে, একবার চার্জ দিলেই ৯৬ কিলোমিটার রাস্তা ছুটতে পারবে এই মোটরসাইকেলটি।

# ১৪ দশমিক ৪ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি হতে মোটরসাইকেলের ইঞ্জিনে ২০০ এনএম টর্ক ও ৮ দশমিক.২ বিএইচপি শক্তি পাওয়া যাবে।

# নোভাস-এর পক্ষ থেকে দাবি করা হয়েছে, সর্বোচ্চ ৯৬ দশমিক ৫ কিমি প্রতি ঘণ্টার গতিতে ছুটবে তাদের নতুন ইলেকট্রিক মোটরসাইকেলটি।

# নোভাস-এর নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলে আরও থাকছে অত্যাধুনিক প্রযুক্তির সাসপেনশন। এছাড়াও থাকছে ডুয়াল হাইড্রোলিক ফ্লোটিং ক্যালিপার ডিস্ক ব্রেকও।

# নোভাস-এর নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলে থাকছে একটি স্মার্টফোনও। এই স্মার্টফোনের ডিসপ্লেতে মোটরসাইকেলের গতি, ব্যাটারি লাইফসহ একাধিক বিষয় ফুটে উঠবে, যে কারণে ওই বিষয়গুলো আপনার জানা থাকবে।

# জি নিউজ এর এক খবরে বলা হয়েছে, নোভাস-এর নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলের দাম হলো ৩৯ হাজার ৫০০ মার্কিন ডলার যা বংলাদেশী টাকায় দাঁড়াচ্ছে ৩৩ লাখ টাকা।

Loading...