The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শীতে ঘাড় ব্যাথার কারণ প্রতিকারের উপায়

শীতকালের নানা ধরণের সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে ঘাড় ব্যাথা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শীতকাল আসলেই মানুষ নানা ধরণের সমস্যায় ভোগেন। তার মধ্যে অন্যতম হচ্ছে ঘাড় ব্যাথা। আজ আমরা শীতে ঘাড় ব্যাথার কারণ এবং সমাধান নিয়ে আলোচনা করব।

ঘাড় ব্যাথার কারণঃ

১। শীতকালে সাধারণত বাতাসের চাপ কম থাকে। ফলে আমাদের শরীরের টিস্যুগুলো চাপের সামঞ্জ্যতা হারিয়ে কিছুটা ফুলে যায়। ফলে রক্তনালীর উপর চাপ সৃষ্টি হয়। যা ঘাড় সহ সারা শরীর ব্যাথার অন্যতম কারণ হয়ে দাড়ায়।

২। আবার শীতের প্রকোপে অনেকেই অস্বাভাবিকভাবে ঘুমিয়ে পড়েন। অস্বাভাবিকভাবে ঘুমানোর জন্য ঘাড়ে অতরিক্ত চাপ পড়ে ফলে। কারণ শীতের রাতে ঘুমালে সাধারণত কম নড়াচড়া করা হয়। ফলে ঘারের উপর অনেকক্ষণ ধরে যে চাপের সৃষ্টি হয়, তা পরবর্তীতে ঘাড় ব্যাথার মাত্রা বৃদ্ধি করে দেয়।

৩। এছাড়া শীত কালে বেশিরভাগ সময় ঠান্ডা পানিতে গোসল করা হয়। ফলে ঘাড় বা কাধে আগে থেকে কোন সমস্যা থাকলে তা আবার জেগে ওঠে।

ঘাড় ব্যাথা নিরাময়ের উপায়ঃ

১। শীতে ঘাড় ব্যাথা দেখা দিলে প্রথমেই বুঝতে হবে আপনার কোন ভুলের কারণে হয়ত ঘাড় ব্যাথা সৃষ্টি হয়েছে। তাই প্রথমেই বুঝার চেষ্টা করুন আপনি রাতে ঠিক মত ঘুমাচ্ছেন তো? নাকি ঘুমানোর সময় ঘাড়ের উপর চাপ বেশি পড়ছে? যদি এমন কোন সমস্যা দেখা যায়, তবে ঘুমানোর সময় যেন ঘাড়ের উপর বেশি চাপ না পড়ে সেদিকে লক্ষ্য রাখুন। বিছানা এবং বালিসের স্বাভাবিক উচ্চতা বজায় রাখুন।

২। রাতে এবং সকালে ঘাড় ভাল করে ঢেকে রাখুন। কারণ বিশেষ করে রাত এবং সকালে বেশি ঠান্ডা পড়ে। তাই এই সময় পর্যাপ্ত পরিমাণে শীতের পোশাক না পড়লে ঘাড় সহ সারা শরীর ব্যাথা হতে পারে।

৩। আগে থেকেই ঘাড়ে কোন সমস্যা থাকলে এবং শীতের প্রকোপে তা বৃদ্ধি পেতে পারে। তাই এমন কোন সমস্যা থেকে থাকলে আগে থেকেই ডাক্তার দেখানো ভাল। কারণ এমন সমস্যা শীতকালে আরো বৃদ্ধি পায়।

৪। নিয়মিত ঘাড়ের নানা ব্যায়াম করা উচিৎ। এতে ঘাড়ে পর্যাপ্ত রক্ত চলাচল বেড়ে যায়, সেই সাথে ছোট খাটো সমস্যা থাকলে ব্যায়ামের মাধ্যমে তা ভাল হয়ে যায়।

৫। শীতকালে প্রচন্ড শীতের প্রকোপে যেমন রগে টানটান ভাব সৃষ্টি হয়, তাই একভাবে বসে বই পড়া বা কম্পিউটারে কোন কাজ করবেন না। মাঝে মাঝে স্টাইল চেঞ্জ করে বসুন। তাহলে ঘাড় ব্যাথা হবে না।

তাই আজ থেকেই ঘাড় ব্যাথার সমাধানে লেগে পড়ুন এবং নিজেকে সুস্থ সবল করে তুলুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...