একশ’ কোটি বছরে প্রাণহীন হবে পৃথিবী!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিজ্ঞানীদের গবেষণার যেনো শেষ নেই। এবার বিজ্ঞানীরা গবেষণা পেয়েছেন, শতকোটি বছর পর প্রাণহীন হয়ে যাবে প্রাণপ্রাচুর্যে ভরা সবুজ এ পৃথিবী।

the earth would be lifeless

এ সময় মানুষ, পশুপাখি, গাছপালাথ সব নিশ্চিহ্ন হয়ে যাবে। আর এটি ঘটবে আবহাওয়ামণ্ডলে কার্বন ডাইঅক্সাইড নিঃশেষ হয়ে যাওয়ার কারণে। নতুন এক গবেষণা শেষে এমন ভয়াবহতার কথাই বলছেন বিজ্ঞানীরা। সূর্যের দীর্ঘমেয়াদি পরিবর্তনের ফলে পৃথিবীতে কী প্রভাব ঘটতে পারে, কম্পিউটার ব্যবহার করে সে ভবিষ্যৎ ফল তুলে ধরেছেন তারা। স্কাই নিউজের এক প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়।

বিজ্ঞানীরা বলছেন, দিন দিন সূর্য বয়সী হয়ে যাচ্ছে। বেড়ে যাচ্ছে তার উষ্ণতা। সূর্যের চরম মাত্রায় উত্তপ্ত হয়ে যাওয়ার কারণে বাষ্পীভবনের মাত্রা বেড়ে যাবে। ফলে বৃষ্টিপাতের পরিমাণ অতিমাত্রায় হ্রাস পাবে; হ্রাস পাবে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণও, যা গাছপালার খাদ্য।

বিজ্ঞানীদের মতে, বৃষ্টিপাত ও কার্বন ডাইঅক্সাইডের মাত্রা হ্রাস পাওয়ার কারণে সূর্যের আলো থেকে খাদ্য তৈরি করা গাছপালা মরে যাবে। আর গাছপালা ধ্বংস হয়ে যাওয়ার কারণে তৃণভোজী প্রাণিকুল অনাহারের শিকার হবে এবং একসময় ধ্বংস হয়ে যাবে। বিজ্ঞানীরা আরও বলছেন, তৃণভোজী প্রাণী হারিয়ে যাওয়ার কারণে এদের শিকার করে জীবনধারণ করা মাংসাশী প্রাণীও ধ্বংস হয়ে যাবে। তখন পৃথিবীতে থাকবে সব অণুজীব। এরও শতকোটি বছর পর সাগর-মহাসাগর সব শুকিয়ে যাবে। তখন কেবল থাকবে শক্তিশালী জীবাণু। এমন সব ভয়ঙ্কর খবর দিয়েছে বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের গবেষণা দুনিয়ার তাবৎ মানুষকে ভাবিয়ে তুলেছে। সূত্র: অনলাইন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...