The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আমেরিকার মিশিগানের শাই মসজিদ

১৯৪৯ সালে ইমাম মোহাম্মদ জাওয়াদ সিরি আমেরিকায় সংখ্যালঘু গ্রুপের কাছে এসে মসজিদ নির্মাণের প্রস্তাব রাখেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৮ ফেব্রুয়ারী ২০১৯ খৃস্টাব্দ, ২৬ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ, ২ জমাদিউস সানি ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

আমেরিকার মিশিগানের শাই মসজিদ 1

যে ছবিটি আপনারা দেখছেন সেটি আমেরিকার মিশিগানের শাই মসজিদ।‘ইসলামিক সেন্টার অব আমেরিকা’ মিশিগান শহরের ডারবানে এই মসজিদটি অবস্থিত।

উত্তর আমেরিকায় ২০০৫ সালে নির্মিত এই মসজিদ সবচেয়ে বড় এবং পুরনো একটি মসজিদ। ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইসলামিক সেন্টার আমেরিকার মুসলিম অধ্যুষিত এই এলাকাটিতে একটি মসজিদের প্রয়োজন অনুভব করে।

যে কারণে ১৯৪৯ সালে ইমাম মোহাম্মদ জাওয়াদ সিরি আমেরিকায় সংখ্যালঘু গ্রুপের কাছে এসে মসজিদ নির্মাণের প্রস্তাব রাখেন। ওই গ্রুপটি তার কাছে ইসলামের বাণী শুনতো। তারপর তার উদ্যোগে মসজিদটি নির্মিত হয়।

এরপর ধীরে ধীরে ওই মসজিদে এলাকার মুসলিম সমাগম বাড়তে থাকে। ২০০৭ সালের জানুয়ারিতে একবার মসজিদে ভাঙচুর করার মাধ্যমে এন্টি সিয়া গ্রাফিটি ভাবমূর্তি নষ্ট করা হয়। মসজিদটি নির্মাণ করা হয় সেখানকার মুসলিমদের সহায়তার জন্য। মুসলিমদের মাঝে ধর্মীয় জ্ঞান বিস্তার ছিল এই মসজিদের অন্যতম একটি লক্ষ্য। একই সঙ্গে সামাজিক, নৈতিক এবং ধর্মীয় মানদণ্ডে আমেরিকায় মুসলিম সম্প্রদায় গড়ে তোলার কাজ করা হয়। এখানে আরবি ভাষা শিক্ষার মাধ্যমে আমেরিকান সমাজে ইসলামের জ্ঞান পৌঁছানো ও আরব সংস্কৃতির বিস্তার লাভ এবং ইতিবাচক সামাজিক সম্পর্ক গঠনে সহায়তা করে থাকে সেই সময় হতেই। সেই অর্থে এটি একটি ঐতিহাসিক মসজিদ বলা যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...