The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে টাকা আয়ের নতুন পথ

গত বছরের জুন মাসে ফেসবুকের গ্রুপ যারা চালাচ্ছেন তাদের জন্য গ্রুপের সদস্য হতে গেলে সাবসক্রিপশন মডেল চালু করে ফেসবুক কর্তৃপক্ষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে রয়েছে নানা রকম গ্রুপ। এসব গ্রুপে বিভিন্ন বিষয় নিয়ে নানা পোস্ট দিয়ে থাকেন এর সদস্যরা। মূলত তারাই ফেসবুককে জমিয়ে রাখেন। এবার তাদের খুশি করতে চাইছে ফেসবুক।

ফেসবুকে টাকা আয়ের নতুন পথ 1

এইসব গ্রুপ অ্যাডমিনদের আরও বেশি অর্থ আয়ের সুযোগ করে দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক প্ল্যাটফর্মে বিভিন্ন গ্রুপ এবং ব্র্যান্ডকে যৌথভাবে কাজ করার সুযোগ দেওয়ার একটি পরীক্ষামূলক কর্মসূচিও হাতে নেওয়ার কথা বলেছে ফেসবুক কর্তৃপক্ষ। এতে গ্রুপ অ্যাডমিনরা বিভিন্ন ব্র্যান্ডকে প্রচার করার সুযোগও পাবেন এবং সেইসঙ্গে অর্থ আয়ও করতে পারবেন।

গত বছরের জুন মাসে ফেসবুকের গ্রুপ যারা চালাচ্ছেন তাদের জন্য গ্রুপের সদস্য হতে গেলে সাবসক্রিপশন মডেল চালু করে ফেসবুক কর্তৃপক্ষ। এটির মাধ্যমে গ্রুপ অ্যাডমিনরা প্রচলিত গ্রুপের বাইরে সাবসক্রিপশনভিত্তিক বিশেষ গ্রুপও তৈরি করতে পারেন।

গত বৃহস্পতিবার মেনলো পার্কে আয়োজিত ফেসবুক কমিউনিটিজ সম্মেলনে গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন উদ্যোগের ঘোষণা দিয়েছে ফেসবুক। এই সম্মেলনে সাবসক্রিপশন গ্রুপকে আরও সহযোগীর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগের কথা বলা হয়েছে। এর কারণ হলো যে বিষয়ের গ্রুপ, সে ধরনের ব্র্যান্ডগুলোকে সহযোগী হিসেবেই নেওয়া যাবে। গ্রুপে পোস্ট দেওয়ার জন্য নতুন ফরম্যাটিং টুলও আনা হচ্ছে। তাছাড়া কেও গ্রুপের নিয়ম ভাঙলে তাকে জানানো, গ্রুপ পোস্ট ফিল্টারিং করা, সদস্য হওয়ার অনুরোধ অনুসন্ধানগুলোও আরও সহজ করা হচ্ছে।

ইতিপূর্বে গ্রুপকে গুরুত্ব দিয়ে ফেসবুক বেশ কিছু পদক্ষেপও নিয়েছে। ফেসবুক গ্রুপে নিষ্ক্রিয় সদস্যদের স্বয়ংক্রিয়ভাবে বাদ দেওয়াও হয়েছে। এতে অনেক গ্রুপে সদস্য কমেও গেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে চলেছে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দটি ব্যবহার করেছে।

এই নীতিমালা অনুযায়ী দেখা যায়, কোনো বন্ধু চাইলেই কাওকে আর সরাসরি কোনো গ্রুপে যুক্ত করতে পারবেন না। এর বদলে বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণও জানাতে পারবেন। যতোক্ষণ পর্যন্ত ওই বন্ধু সে আমন্ত্রণ রক্ষা করবেন ও গ্রুপে যুক্ত থাকবেন, ততোক্ষণ পর্যন্ত তাকে ওই গ্রুপের সদস্য হিসেবে ধরায় হবে না। তাকে সম্ভাব্য গ্রুপ সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকার মধ্যে রাখা হবে।

ইতিপূর্বে যাদের বন্ধুরা ফেসবুকের কোনো গ্রুপে যুক্ত করেছেন কিন্তু তিনি সেই গ্রুপে যাননি তবে নিউজ ফিডে পোস্ট দেখেছেন, তাদেরও গ্রুপ হতে বাদ দেওয়া হবে ও ইনভাইটেড তালিকার সঙ্গে যুক্ত করা হবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, গ্রুপ অ্যাডমিনদের সুবিধা দেওয়ার পাশাপাশি তাদের ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে ব্যবহারকারীদের জন্য বিভিন্ন অলাভজনক প্রতিষ্ঠানে দান করার ফিচারও আসবে। ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে থাকবে ডোনেশন স্টিকারও। ফেসবুকে ইতিমধ্যেই এই ধরনের সুবিধা যুক্ত হয়েছে। গত বছরের নভেম্বরে ফেসবুক ঘোষণা দেয়, অলাভজনক নানা প্রতিষ্ঠানের জন্য তাদের ফিচার ব্যবহার করে ১০০ কোটি ডলার অর্থ আয় করতে পেরেছে ফেসবুক কর্তৃপক্ষ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...