The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে উপসর্গ দেখা দিলে বুঝবেন শরীরে খাদ্য উপাদানের ঘাটতি রয়েছে

শরীরে খাদ্যের কোন একটি উপাদানের ঘাটতি পড়লেই দেখা দেয় নানা সমস্যা

দি ঢাকা টাইমস ডেস্ক।। শরীর আল্লাহর প্রদত্ত এমন একটি যন্ত্র যা কোন মানূষের পক্ষে সৃষ্টি করা সম্ভব নয়। তাই এর মেরামত এবং রক্ষণাবেক্ষণও কিছুটা জটিল। একবার কোন সমস্যা সৃষ্টি হয়ে গেলে তা সারানো অনেক ঝামেলার ব্যাপার। সাধারণত খাদ্যের কোন একটি উপাদানের ঘাটতি পড়লেই দেখা দেয় নানা সমস্যা।

যে উপসর্গ দেখা দিলে বুঝবেন শরীরে খাদ্য উপাদানের ঘাটতি রয়েছে 1

তবে সময় মত সমস্যা চিহ্নিত করে সমাধান করায় জটিল হয়ে পড়ে। অনেকেই প্রথম অবস্থায় এই সমস্যাগুলো বুঝতে পারে না। আজ আমরা জানবো আপনার শরীরে কোন কোন উপসর্গ দেখা দিলে বুঝবেন শরীরে ভিটামিন বা খাদ্য উপাদানের ঘাটতি হচ্ছে।

১। শীত কালে ঠোট ফেটে যাওয়া, ঠোট শুকিয়ে যাওয়া দেখলেই বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন বি-১২ এর অভাব দেখা দিয়েছে।

২। চুল রুক্ষভাব, রং ফ্যাকাশে হয়ে যাওয়া এবং খুশকি সুমস্যা দেখা দিলে বুঝবেন আপনার শরীরে ফ্যাটি এসিডের ঘাটতি রয়েছে। তাই পর্যাপ্ত পরিমাণে ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খেতে হবে।

৩। শরীরে কপারের ঘাটতি দেখা দিলে চুল পেকে যাওয়া সমস্যা দেখা দেয়। তাই যখনি দেখবেন অল্প বয়সেই চুল পেকে যাচ্ছে, তখনি বুঝবেন আপনার শরীরে পর্যাপ্ত কপার নেই। তাই কাজু বাদাম, মাশরুম ইত্যাদি কপারযুক্ত খাবার খেতে পারেন।

৪। কোন কিছুর সামান্য আঘাতেই বা আঁচড়েই যদি শরীরের কোথাও কেটে যায় তবে বুঝবেন আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি নেই। কারণ ভিটামিন সি এর ঘাটতি দেখা দিলে শরীরের উপরিভাগ তার স্বাভাবিক ক্ষমতা হারিয়ে ফেলে। ফলে সামান্য আঘাতেই উপরিভাগ ছিড়ে বা ফেটে যেতে পারে।

৫। কোন পরিশ্রম না করেই শরীরে কেমন যেন অবস্বাদ ভাব মনে হচ্ছে। এমন সমস্যা দেখা দিলে বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিয়েছে। তাই পর্যাপ্ত পরিমাণে রোদে বসে থাকুন। বিশেষ করে সকালবেলা রোদে পর্যাপ্ত ভিটামিন ডি থাকে। তবে বেলা ১১টার পর রোদে না থাকায় ভাল।

৬। কোন কারণ ছাড়ায় সকালে বা রাতে হাত পায়ের জয়েন্টে হালকা ব্যাথা অনুভব হচ্ছে। এমন সমস্যা দেখা দিলে বুঝবেন শরীরে পর্যাপ্ত ক্যালশিয়াম নেই। তাই ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার খেতে পারেন।

এছাড়া হঠাৎ করে শরীর ফুলে যাওয়া, দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়া, চোখে ঝাপসা দেখা ইত্যাদি সমস্যা দেখা দিলেই বুঝবেন শরীরে নানা ভিটমিনের অভাব রয়েছে।

Loading...