The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সন্তানকে হোমওয়ার্কে মন বসাতে আপনার যা করা উচিৎ

সন্তানকে বাসায় হোমওয়ার্ক করাতে হলে অবশ্যই বাবা-মাকে দায়িত্ববান হতে হবে

দি ঢাকা টাইমস ডেস্ক।। লেখাপড়ার প্রতি বেশি আগ্রহ খুব কম শিশুর থাকে যারা নিজ ইচ্ছায় পড়তে বসে। তাছাড়া বেশিরভাগ শিশুকেই পড়াশোনায় মনযোগ দিতে তাগিদ দিতে হয়। সাধারণত স্কুলের বিভিন্ন হোমওয়ার্ক বাসায় করতে হয়। তবে বেশিরভাগ শিশুই বাসায় হোমওয়ার্ক করতে চাই না। নানা উছিলায় তারা হোমওয়ার্ক এড়িয়ে যেতে চাই।

আজ আমরা আলোচনা করবো আপনার শিশুকে কিভাবে হোমওয়ার্কে মনযোগী করে তোলা যায়।

১। সঠিক সময় নির্ধারণ করুনঃ

সন্তানকে হোমওয়ার্কে মনযোগ বসাতে হলে প্রথমেই আপনাকে সঠিক সময় নির্ধারণ করতে হবে। আর সেই সময়টি হতে হবে আপনার এবং আপনার সন্তান উভয়ের জন্য সবচেয়ে উপযুক্ত সময়। যেমন খেলার সময়, টিভি দেখার সময় আপনার সন্তানকে হোমওয়ার্ক করাতে বসলে তার মনযোগ বসবে না। আবার অফিস থেকে ফিরেই বা আপনার কোন ব্যস্ত সময়ে তাকে হোমওয়ার্ক করাতে বসালে আপনার মনযোগ বসবে না। তাই হোমওয়ার্ক করানোর জন্য একটি নির্দিষ্ট সময় ঠিক করুন।

২। উপযুক্ত পরিবেশ সৃষ্টিঃ

অনেক সময় দেখা যায় কিছু বাবা-মা টিভিতে কোন সিরিয়াল দেখছেন, আর সন্তানকে হোমওয়ার্ক করাচ্ছেন। আবার সবাই গল্প করছে এমন কোন রুমে আপনার সন্তানকে হোমওয়ার্ক করাচ্ছেন। এমন পরিবেশে আপনার সন্তানের হোমওয়ার্কের প্রতি মনযোগ আসবে না। তাই এমন কোন রুমে আপনার সন্তানকে হোমওয়ার্ক করাতে বসান, যে রুমে কোন গল্প বা টিভি চলবে না। এমন কি পাশের রুমে টিভি থাকলে তা অফ করে রাখুন।

৩। হোমওয়ার্কের মাঝে বিরতির ব্যবস্থাঃ

সব বিষয়গুলোর হোমওয়ার্ক এক সাথে করাবেন না। একটি বা দুইটি হোমওয়ার্ক করার পর মাঝে কিছু সময় বিরতির ব্যবস্থা করুন। আবার কোন কঠিন হোমওয়ার্কের পর আরেকটি কঠিন হোমওয়ার্ক করতে দিবেন না। এতে তার মনযোগ থাকবে না। তাই একটি কঠিন হোমওয়ার্কের পর একটি সহজ বিষয়ের হোমওয়ার্ক করতে দিন। আবার একটি হোমওয়ার্ক হয়ে গেলে তাকে কিছু সময় কোন গল্প শোনানো বা তার ইচ্ছে মত কিছু অঙ্কন করতে দিন। তাহলে তার মনযোগ নষ্ট হবে না।

৪। প্রয়োজনীয় জিনিস গুছিয়ে নিনঃ

আপনার সন্তানকে হোমওয়ার্ক করতে বসার আগে সমস্ত প্রয়োজনীয় জিনিস গুছিয়ে নিয়ে বসতে বলুন। নইলে বারবার কোন জিনিস আনার জন্য উঠলে কাজের প্রতি মনযোগ হারিয়ে যাবে।

৫। হোমওয়ার্কগুলো বুঝিয়ে দিনঃ

অনেক সময় শ্রেনীকক্ষে শিক্ষক যে হোমওয়ার্কগুলো করতে দেন, তা কিছু শিক্ষার্থী ঠিক মত বুঝতে পারে না। তাই বাবা-মা হিসেবে আপনার দায়িত্ব হচ্ছে হোমওয়ার্ক শুরুর আগে তা ভাল করে বুঝিয়ে দেওয়া। কারণ আপনার সন্তান যদি কোন হোমওয়ার্ক বুঝতে না পারে, তবে কাজের প্রতি তার মনযোগ হারিয়ে যাবে। তাই সেই দিকে লক্ষ্য রাখুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...