The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মনের অভ্যন্তরীণ শান্তি ফিরিয়ে আনতে এই উপায়গুলো অনুসরণ করতে পারেন

মনের শান্তি ফিরিয়ে আনতে হলে অবশ্যই আপনাকে এই উপায়গুলো অবলম্বন করতে হবে

দি ঢাকা টাইমস ডেস্ক।। পারিবারিক, সামাজিক এমনকি নানা কাজের চাপে শান্তি হারিয়ে ফেলেছেন? কোনভাবেই যখন আগের সেই শান্তিপূর্ণ সময় ফিরিয়ে আনতে পারছেন না, তখন এই উপায়গুলো অবলম্বন করে আবার আগের মত মনের সেই অভ্যন্তরীণ শান্তি ফিরিয়ে আনুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই শান্তি ফিরিয়ে আনার উপায়।

১। সময় নির্দিষ্ট করুনঃ

প্রযক্তির যুগে মানুষ সবচেয়ে বেশি ব্যস্ত হয়ে পড়ে ল্যাপটপ বা মোবাইল নিয়ে। তার মধ্যে আবার রয়েছে নানা সোশ্যাল মিডিয়া এবং মেইল আদান-প্রদানের বিষয়। তাই প্রথমেই এইগুলো করার জন্য দিনের একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। কাজের ফাকে ফাকে না যেকোন সময় এগুলো চেক করবেন না।

২। শান্তিপূর্ণ কজ খুজে বের করুনঃ

সেই কাজটি খুঁজে বের করুন যে কাজ করতে আপনার বেশি শান্তি লাগে। দিনের সবচেয়ে বাজে সময়ে সেই কাজ করুন। তাহলে আপনার মন আপনাআপনি ভাল হয়ে যাবে।

৩। অনুমান না করে প্রশ্ন করুনঃ

আমরা অনেক সময় কোন বিষয়ের সঠিক তথ্য না জেনে ভুল মন্তব্য করে থাকি। আর এমন অনুমান ভিত্তিক কাজই আমাদের অশান্তির কারণ হয়ে দাড়ায়। তাই কারোর বিষয়ে সন্দেহ থাকলে প্রশ্ন করে তার আসল কাহিনী বের করতে পারেন। মনে সন্দেহ রেখে কোন কাজ আপনি শান্তিতে করতে পারবেন না।

৪। নির্দিষ্ট সময়ের একটু আগে করার চেষ্টা করুনঃ

কোন কাজই একেবারে নির্দিষ্ট সময়ে করা উচিৎ নয়। একটি নির্দিষ্ট সময়ের কিছুটা আগে করার চেষ্টা করুন। কোন কারণ বশত দেরি হলে আপনার মনের সেই শান্তি দূর হয়ে যাবে। তাই একটু আগেই সেই কাজটি করলে মানসিকভাবে কোন চাপে থাকবেন না।

৫। ছুটির দিন কর্মক্ষেত্র থেকে বিচ্ছিন্ন থাকুনঃ

মনের অভ্যন্তরীণ শান্তি বজায় রাখতে হলে ছুটির দিন কর্মক্ষেত্র থেকে সম্পুর্ণভাবে নিজেকে বিচ্ছিন্ন রাখুন। কারণ ছুটির দিনে কাজ করলে মনের শান্তি নষ্ট হয্যে যায়। তাই এই দিনটি বিশেষভাবে উপভোগ করার চেষ্টা করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...