The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘মার্কিন সেনারা আইএসের ৫০ টন সোনা লুট করে নিয়ে গেছে!’

ওই ৫০ টন সোনা ইরাকের মসুল শহরে জঙ্গিদের কাছ থেকে জব্দ করে মার্কিন সেনারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিরিয়ার সদ্য পরাজিত আইএসের নিয়ন্ত্রণে থাকা এলাকা হতে ৫০ টনের বেশি সোনা মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে মার্কিন সেনারা! কুর্দি সংবাদ সংস্থা বাস এর বরাত দিয়ে এই খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

‘মার্কিন সেনারা আইএসের ৫০ টন সোনা লুট করে নিয়ে গেছে!’ 1

ডেইলি সাবাহ’র প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামিক স্টেট (আইএস) মুক্ত করার পর ওইসব এলাকা হতে অন্তত ৫০ টন সোনা লুট করে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে মার্কিন সেনারা। সবচেয়ে বেশি সোনা পাচার করা হয়েছে দার এ যোহর এলাকা হতে। প্রাথমিকভাবে পাওয়া ওইসব সোনা মার্কিন সেনাদের ঘাঁটি কবানিতে পাঠানো হয়।

বিভিন্ন কুর্দি আঞ্চলিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, ওই ৫০ টন সোনা ইরাকের মসুল শহরে জঙ্গিদের কাছ থেকে জব্দ করে মার্কিন সেনারা। তারপর ওই সোনাগুলো পাচার করে তারা।

স্থানীয় কয়েকজন দাবি করে বলেছেন, জঙ্গিদের কাছ থেকে মার্কিন সেনারা বিপুল পরিমাণ সোনা জব্দ করে তারা পাচার করেছে। স্বর্ণগুলো বড় বড় বাক্সে করে অন্যত্র নিয়ে যেতে দেখেছে তারা।

আইএসের কাছ থেকে জব্দ করা স্বর্ণের কিছু অংশ কুর্দি সশস্ত্র দল পিকেকে-কেও দেওয়া হয় বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

অপরদিকে যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এক প্রতিবেদনে বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত পিকেকে আইএসের ৪০ টন সোনা হস্তগত করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...