The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার ট্রেন ছুটবে সমুদ্রের তলদেশ দিয়ে!

এই ট্রেন চলবে উত্তর ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও এস্তোনিয়ার মধ্যে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কখনও মাটির উপর দিয়ে, কখনও ফ্লাইওভারের উপর দিয়ে, কখনও পাহাড়ের মধ্যে দিয়ে ট্রেন চলাচল করে সেটি আমাদের জানা। তবে এবার ট্রেন চলবে সমুদ্রের তলদেশ দিয়ে!

এবার ট্রেন ছুটবে সমুদ্রের তলদেশ দিয়ে! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইউরোপে তৈরি করা হচ্ছে পৃথিবীর দীর্ঘতম সুড়ঙ্গ এই রেলপথ। যে পথ হতে সমুদ্রের তলা দিয়ে ছুটে চলবে ট্রেন! আর এই ট্রেন চলবে উত্তর ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও এস্তোনিয়ার মধ্যে। এই দুই দেশের মাঝখানে রয়েছে ফিনল্যান্ড উপসাগর। তার নীচ দিয়েই ৯০ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ রেলপথ তৈরি করা হচ্ছে। জানা গেছে, এই প্রকল্পের খরচ পড়বে দেড় হাজার কোটি ইউরোর মতো।

ইংল্যান্ড এবং উত্তর ফ্রান্সের মধ্যে ৫০ কিলোমিটার পথ দীর্ঘ চ্যানেল টানেলই এতোদিন পৃথিবীর মধ্যে দীর্ঘতম সুড়ঙ্গ রেলপথ ছিলো। তার চেয়েও দীর্ঘ হতে চলেছে এই এস্তোনিয়ার রাজধানী তালিন হতে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি পর্যন্ত বিস্তৃত নয়া সুড়ঙ্গ রেলপথটি!

ফেরিতে চড়ে তালিন হতে হেলসিঙ্কি পৌঁছাতে এই মুহূর্তে দু’ঘণ্টার মতো সময় লাগে। সুড়ঙ্গ রেলপথ তৈরি হলে সময় লাগবে মাত্র ২০ মিনিটের মতো। প্রতিদিন দু’ঘণ্টা সময় পেরিয়ে তালিন থেকে হেলসিঙ্কি যাতায়াত করেন বহু মানুষ। সুড়ঙ্গ রেলপথ তৈরি হলে তারা সকলেই বিশেষভাবে উপকৃত হবেন।

যদিও এই সুড়ঙ্গ তৈরির কাজ যদিও এখনও শুরু হয়নি। তবে তার আগেই বিষয়টি নিয়ে বেশ উন্মাদনা শুরু হয়েছে দেশ দুটির মানুষের মধ্যে। গতবছরের ডিসেম্বর হতেই অনলাইন টিকিট বুকিংও শুরু হয়ে গেছে! ভাড়া ধরা হয়েছে ৫০ ইউরো।

Loading...