The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিছানার দুই পাশে দুই রকম তাপমাত্রা!

বিছানাটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে দুই পাশের তাপমাত্রা ও বিছানা কতোটা নরম হবে তাও ঠিক করা যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গরম বা ঠাণ্ডা লাগার বিষয় নিয়ে বিছানায় মাঝে মধ্যেই অনেকের বিবাদ লাগে। কেও গরম বেশি পছন্দ করেন, আবার কেও ঠাণ্ডা। সেই সমস্যার সমাধানে এবারে এলো দুই তাপমাত্রার বিছানা!

বিছানার দুই পাশে দুই রকম তাপমাত্রা! 1

বিছানার তাপমাত্রা নিয়ে মাঝে-মধ্যেই সঙ্গীদের মধ্যে মধুর বিবাদ হতে দেখা যায়। সমাস্যা সমাধানে এবার দুই পাশে ভিন্ন ভিন্ন তাপমাত্রা ঠিক করা যাবে এমন একটি বিছানা বানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান ব্রাইট।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়েছে, বিছানাটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে দুই পাশের তাপমাত্রা ও বিছানা কতোটা নরম হবে তাও ঠিক করা যাবে।

এই বিছানা সম্পর্কে ব্রাইট প্রধান জন টম্পেইন বলেছেন, “প্রত্যেকেই পৃথকভাবে ঘুমায় এবং প্রত্যেকের ঘুম এক রাত থেকে আরেক রাতে হয় আলাদা। একটি সাধারণ গদি প্রতিটি মানুষের জন্যই প্রতি রাতে কাজ করবে এটি অযৌক্তিক একটা ব্যাপার।”

তাই বিছানাটিতে ব্যবহার করা হয়েছে বিভিন্ন সেন্সর, যা সারারাত ধরে গ্রাহকের ঘুমের মান, ভর বিতরণ, চাপের কেন্দ্র ও ঘুমের সার্বিক পরিবেশ পর্যবেক্ষণ করে থাকে।

এই পরিমাপগুলো নিয়ে বিছানাটি নীরবে তাপমাত্রা, কোমলতা ও গ্রাহকের আরাম নিশ্চিত করে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

এই বিছানার সবচেয়ে আকর্ষণীয় ফিচার হলো, এটি দুই পাশের দুই ব্যক্তির জন্য পৃথকভাবে আরাম ও তাপমাত্রা নির্ধারণ করে দেয়।

ব্রাইটের প্রধান ঘুম বিজ্ঞান পরামর্শক ড. ম্যাট ওয়াকার বলেছেন, “গবেষণায় দেখা গেছে যে, আপনি যদি কারও ঘুমের প্রথম দুই সাইকেলে শরীরের তাপমাত্রা এক হতে দুই ডিগ্রী সেলসিয়াস কমিয়ে দেন, তাহলে তার ঘুমের গভীরতা ৪০ শতাংশ পর্যন্ত বাড়বে।”

“প্রত্যেক মানুষের চাহিদা এবং তাদের ঘুম কার্যকর করার ক্ষমতা রয়েছে প্রযুক্তির।” স্মার্ট এই বিছানার বাজার মূল্য ধরা হয়েছে ৫৯৫০ মার্কিন ডলার।

Loading...