The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাপানের সম্রাট আজ সিংহাসন ছাড়ছেন

নতুন সম্রাটের রাজত্বের নাম দেওয়া হয়েছে ‘রেইওয়া’, যার বাংলা করলে দাঁড়ায় ‘শৃঙ্খলা ও শান্তি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আরও জানতে পড়ুন বিস্তারিত -জাপানের সম্রাট আকিহিতো আজ বিদায় নিচ্ছেন। আগামীকাল ১ মে হতে দায়িত্ব নিচ্ছেন তার পুত্র যুবরাজ নারুহিতো। যদিও তিনি আগামী অক্টোবরে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

জাপানের সম্রাট আজ সিংহাসন ছাড়ছেন 1

আকিহিতোর বিদায়ে একটি যুগের অবসান শেষে নতুন একটি যুগের সূচনা হচ্ছে। গত ২শ’ বছরে প্রথমবারের মতো দেশটির কোনো সম্রাট মৃত্যুর পূর্বেই সিংহাসন ছাড়ছেন। ইতিপূর্বে ১৮১৭ সালে এক সম্রাট ছেড়েছিলেন।

২০১৬ সালের আগষ্টে আকিহিতো (৮৫) জানিয়েছিলেন যে, তার স্বাস্থ্য ভালো নয়, তার বয়সও হয়েছে। তাই তিনি আগেভাগেই সিংহাসন ছাড়ার পরিকল্পনা গ্রহণ করেছে। পরে তার সিদ্ধান্তকে সমর্থনও করে জনগণ। বিষয়টি পার্লামেন্টেও অনুমোদিত হয়।

আকিহিতোর দুই সন্তানের মধ্যে নারুহিতোই বড়। ৫৯ বছর বয়সী নারুহিতো অক্সফোর্ডে পড়ালেখা করেছেন। তিনি টেমস নদীর ওপর গবেষণাপত্রও লিখেছেন।

জাপানে যখন সম্রাট বদল হয় তখন নতুন যুগের সূচনা ঘটে। প্রত্যেক সম্রাটের রাজত্বের একটি নাম রয়েছে যেটি খ্রিস্টীয় বর্ষপঞ্জির পাশাপাশি ব্যবহার করা হয়ে থাকে। নতুন সম্রাটের রাজত্বের নাম দেওয়া হয়েছে ‘রেইওয়া’, যার বাংলা করলে দাঁড়ায় ‘শৃঙ্খলা ও শান্তি’। এই প্রথমবারের মতো জাপানের একটি প্রাচীন কবিতা হতে এই নামটি নেওয়া হয়েছে। ইতিপূর্বে সম্রাট আকিহিতোর যুগের নাম রাখা হয়েছিল ‘হেইসেই’, যার অর্থ ‘শান্তি অর্জন’।

Loading...