চীন এবার তাইওয়ানে হামলার প্রস্তুতি নিচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমা নিয়ে চীন ও তাইওয়ানের মধ্যে আবারও উত্তেজনা সৃষ্টি হয়েছে। চীন এবার তাইওয়ানে হামলার প্রস্তুতি নিচ্ছে! এমন খবর আরও উদ্বিগ্ন করেছে বিশ্ববাসীকে।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমা নিয়ে চীন ও তাইওয়ানের মধ্যে আবারও উত্তেজনা সৃষ্টি হয়েছে। চীন এবার তাইওয়ানে হামলার প্রস্তুতি নিচ্ছে! এমন খবর আরও উদ্বিগ্ন করেছে বিশ্ববাসীকে।

চীন ও তাইওয়ানের উত্তেজনার জেরে তাইওয়ানে হামলার জন্য সাগরে মোতায়েন সামরিক ব্রিগ্রেড দুটি থেকে বাড়িয়ে ৬টিতে উন্নীত করেছে চীন। এমন তথ্য দিয়েছে মার্কিন সামরিক গোয়েন্দা প্রতিবেদনে।

Related Post

তাইওয়ান দীর্ঘদিন ধরে দক্ষিণ চীন সাগর দখল নিয়ে চীনের বিরুদ্ধে নানা অভিযোগ তুলছে। সাগরের কিছু অংশকে নিজেদের বলে দাবিও করছে দুই পক্ষই। তাইওয়ানের অভিযোগ হলো, প্রভাব বিস্তারের জন্যই বেইজিং সাগরের কিছু দ্বীপে অনুপ্রবেশ করেছে।

চীনের সামরিক ক্ষমতা সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক গোয়েন্দা সংস্থা (ডিআইএ) দেশটির কংগ্রেসকে দেওয়া এক প্রতিবেদনে জানিয়েছে যে, চীন তাইওয়ানের স্বাধীনতা বাতিল করে তাদেরকে মূল ভূখন্ডের বাহিনীতে যোগ দেওয়ার জন্য বাধ্য করবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তাইওয়ান প্রণালীতে সম্ভাব্য হামলার প্রস্তুতিও নিচ্ছে। এছাড়া যদি প্রয়োজন পড়ে তাহলে তাইওয়ানের স্বাধীন সত্তা বাতিল করে চীনের মূল ভূখন্ডের সঙ্গে যুক্তও করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, তাইওয়ান চীন প্রজাতন্ত্রের আওতাধীন একটি পরাধীন রাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওই সামরিক গোয়েন্দা প্রতিবেদনে আরও বলা হয়, ‘চীনা সেনাবাহিনী (পিএলএ) তাইওয়ানকে সব রকমের চাপ প্রয়োগ করে চীনের মূল ভূখন্ডের সঙ্গে যুক্ত করার জন্য সম্ভাব্য হামলার প্রস্তুতিও নিচ্ছে।’

জানা যায়, পিপলস লিবারেশন আর্মি তাইওয়ানে খুব অল্প সময়ের মধ্যে জল-স্থল উভয় দিক হতে বড় ধরনের হামলা চালাতে সক্ষম। সাগরে চীন যে রুটিন মাফিক সামরিক মহড়া চালাচ্ছে তা অব্যাহত রাখলেও ছোট্ট তাইওয়ানকে পরাস্ত করা কিছু সময়ের ব্যাপার মাত্র। এমনটাই বলা হয়েছে মার্কিন ওই গোয়েন্দা প্রতিবেদনে।

প্রতিবেদনে হামলার আশঙ্কা করে বলা হয়েছে, চীন সম্প্রতি সাগরে যে দুটি সামরিক কমান্ড সংযুক্ত করেছে সেগুলো হলো, ইলেকট্রনিক, সাইবার, মহাকাশ, যুদ্ধ প্রস্তুতির জন্য স্ট্রাটেজিক সাপোর্ট ফোর্স (এসএসএফ)। আর অপরটি হলো জয়েন্ট লজিস্টিক সাপোর্ট ফোর্স (জেএলএসএফ)। যা লজিস্টিক সেবাসমুহ দেওয়ার জন্য সব সময় প্রস্তুত থাকবে।

This post was last modified on মে ১৬, ২০১৯ 9:37 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে