The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে ভুলের কারণে আমাদের চুল নষ্ট হয়ে যায়

চুলকে টিকিয়ে রাখতে হলে চুলের সঠিক যত্ন নেওয়া খুবই জরুরি

দি ঢাকা টাইমস ডেস্ক।। চুলের যত্ন নেওয়ার নানা রীতিনীতি সেই প্রাচীন কাল থেকেই চলে আসছে। প্রাচীন নথিপত্র ঘাটলে পাওয়া যায়, খ্রীষ্টের জন্মের অনেক আগে থেকেই লম্বা, ঘন-কালো চুল নারীদের আভিজাত্যের প্রতীক হিসেবে সকলের কাছে পরিচিত। সুন্দর চুল নারীদের সৌন্দর্যকে বহুগুণে বৃদ্ধি করে দেয়। শুধু নারীদের বললে ভুল হবে, পুরুষদের জন্যও চুল একটি গুরুত্বপূর্ণ জিনিস। একজন টাকওয়ালা ব্যক্তি এবং সুন্দর চুলের অধিকারি একজন ব্যক্তিকে যদি পাশাপাশি দার করানো হয়, তবে কাকে বেশি সুন্দর লাগবে? নিশ্চয় যার মাথায় চুল রয়েছে তাকেই বেশি সুন্দর লাগবে।

যেহেতু চুলের এতই কদর, সেহেতু চুলকে টিকিয়ে রাখতে হলে চুলের সঠিক যত্ন নেওয়া খুবই জরুরী। আমাদের নানা ভুলের কারণে প্রতিদিন প্রচুর পরিমাণে চুল ঝরে যায়। আজ আমরা এমনি কিছু বিষয় নিয়ে আলোচনা করব যে কারণে চুল ঝরে যায় এবং নষ্ট হয়ে যায়।

১। উপযুক্ত শ্যাম্পুঃ

আপনার চুল শুষ্ক নাকি তেলাক্ত প্রথমেই সেটা নিশ্চিত হয়ে নিন। কারণ চুল শুস্ক হলে তাতে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে। বাজারের নানা ধরনের শ্যাম্পু পাওয়া যায়। তার মধ্য থেকে আপনাকে সেই শ্যাম্পুটিই বেছে নেওয়া উচিৎ যার মধ্যে কন্ডিশনার যুক্ত রয়েছে। অন্যথায় শ্যাম্পু করার পর আপনাকে কন্ডিশনার ব্যবহার করতে হবে।

২। ঘন ঘন শ্যাম্পু করাঃ

আমরা অনেকেই মনে করি ঘন ঘন শ্যাম্পু করলে চুল বেশি সুন্দর হয়, এমন ধারণা ভুল। প্রতিদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যেতে পারে। অনেকেই বাইরে গেলেই সেই দিন শ্যাম্পু করেন। মনে করেন তার চুলে প্রচুর ময়লা জমে গেছে। কিন্তু এক দিনে চুলে এত পরিমাণে ময়লা জমা হয় না যে শ্যাম্পু করতেই হবে। তাই কয়েকদিন পর পর শ্যাম্পু করা ভাল।

৩। সঠিক স্থানে শ্যাম্পু না পৌছানোঃ

অনেকেই শ্যাম্পু মাথায় ঘষেই ধুয়ে ফেলেন। এতে তেমন কোন উপকার হয় না। মাথার চুল ভাল করে ভিজেছে কি না প্রথমেই সেটা নিশ্চিত হয়ে নিন। তারপর মাথায় শ্যাম্পু লাগিয়ে ভাল করে ঘষুন এবং নিশ্চিত হয়ে নিন যে শ্যাম্পু চুলের গোড়া পর্যন্ত পৌছে গেছে। কারণ চুলকে গোড়া থেকে পরিষ্কার না করলে শ্যাম্পু করে কোন উপকারে আসবে না।

৪। চুলে সাবান ব্যবহারঃ

অনেকেই মাঝে মাঝে চুলে সাবান ব্যবহার করেন। এটা একটি মারাত্মক ভুল। চুল পরিষ্কার করার জন্য কখনই সাবান ব্যবহার করবেন না। কারণ সাবান আর শ্যাম্পু এক উপাদান দিয়ে তৈরি না। তাই চুল ঝরে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে।

৫। টাইট করে চুল বাধাঃ

অনেকেই মনে করেন টাইট করে চুল বাধলে চুল দ্রুত লম্বা হয়। এটি টেনে লম্বা করার জিনিস না। ঠিক মত যত্ন নিলে এমনিতেই বড় হবে। বরং টাইট করে চুল বাধলে চুল উঠে যাওয়ার সম্ভবনা থাকে। তাই চুল বেশি টাইট করে না বেঁধে স্বাভাবিকভাবে বাঁধুন।

৬। প্রতিদিন হেয়ারড্রাই ব্যবহারঃ

অনেকেই চুল শুকানোর জন্য নিয়মিত হেয়ার ড্রাই ব্যবহার করেন। এই অভ্যাস আজই ত্যাগ করুন। প্রতিদিন হেয়ার ড্রাই ব্যবহারের ফলে চুল রুক্ষ হয়ে যায় এবং স্বাভাবিক বৃদ্ধি ক্ষমতা হারিয়ে ফেলে। তাই জরুরী কোন কাজ ছাড়া হেয়ার ড্রাই ব্যবহার করবেন না।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...