The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রাচীনকালে গ্রীস ও রোমের ধর্ম কেমন ছিল?

প্রাচীনকালে গ্রীসের দেবদেবীরা গ্রীসের থেসালির ওলিম্পাস পাহাড়েই থাকতেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাচীনকালে ধর্ম নিয়ে খুব একটা বাড়াবাড়ি করতে দেখা যায়নি। প্রাপ্ত ইতিহাস থেকে এমন ইঙ্গিত পাওয়া যায়। প্রাচীনকালে গ্রীস ও রোমের ধর্ম কেমন ছিল সেই সম্পর্কে বিস্তারিত রয়েছে আজকের এই প্রতিবেদনে।

প্রাচীনকালে গ্রীস ও রোমের ধর্ম কেমন ছিল? 1

প্রাচীনকালে গ্রীসের দেবদেবীরা গ্রীসের থেসালির ওলিম্পাস পাহাড়েই নাকি থাকতেন। আর সকলের চাইতেও উঁচুতে থাকতেন দেবতাদের রাজা জীউস! তাঁর রাণী ছিলেন হেরা। ওসাইরিস ও আইসিসের মতো এঁরাও ছিলেন ভাইবোন!

জীউসের বাবা ক্রোনস (শনি) ছিলেন উরাসন (‘স্বর্গ’) এবং গেয়া (‘পৃথিবী’)-র এক ছেলে। ক্রোনস তাঁর বাবাকে তাড়িয়ে রাজা হয়েছিলেন বলে তাঁর ভয় ছিল যে ছেলের হাতে তাঁর নিজেরও ওই রকম দশা হবে। তাই তিনি ছেলেমেয়ে হওয়ামাত্র তাদের নাকি খেয়ে ফেলতেন! তবু তাঁর এক মেয়ে হেরা ও তিন ছেলেকে তাদের মা লুকিয়ে রেখে বাঁচিয়েছিলেন বলে ইতিহাস সূত্রে লোকগাঁথা রয়েছে। ছেলেদের মধ্যে জীউস বড় হয়ে বাবাকে ওলিম্পাস থেকে দূর করে দিয়ে নিজে স্বর্গের ও মর্ত্যের রাজা হয়ে বসলেন। আর্যদের দেবতা ইন্দ্রের মতোই তারও অস্ত্র ছিল বজ্র। তার এক ভাই পসাইডন হলেন সমুদ্রের রাজা, অন্য ভাই হেডিস হলেন ওসাইরিসের মতো মৃতের দেওয়া পাতালপুরীর রাজা।

হেডিসের মুসকিল হলো যে, কেও তার বউ হতে চায় না। মাটির নিচে সেই অন্ধকার দেশ পাতালে ভূতপেত্নীদের সঙ্গে তারসঙ্গে থাকতে যাবে কে? তাই হেডিস একদিন শস্যের দেবী ডিমিটারের মেয়ে প্রসারপাইনকে চুরি করে নিয়ে গেলে ডিমিটার মেয়ের শোকে পাগলের মতো ছুটে বেড়াতে থাকেন। পৃথিবীতে আর কোনো শস্য ফলে না, মহাবিপদ শুরু হয়। শেষে দেবতারা হেডিসকে অনেক বুঝিয়ে ঠিক করলেন যে, বছরে কয়েক মাসের জন্যে মেয়ে তার মায়ের কাছে আসতে পারবে। গ্রীসদের মতে তাই হয়ে আসছে এখনও। যখন প্রসারপাইন মায়ের কাছে থাকেন, মা তখন আনন্দে থাকেন, তখন পৃথিবীতে শস্য হয়। আবার প্রসারপাইন পাতালপুরীতে চলে গেলে পৃথিবীতে কোনো শস্যই ফলে না!

আরও অনেক গ্রীক দেবদেবী ছিলেন। প্যালাস-এথেনী ছিলেন জ্ঞানবিজ্ঞান ও শিল্পের দেবী। আর অ্যাপোলো ছিলেন সূর্যদেব হেলিওসের সারথি, তার রূপ ছিল নাকি অসাধারণ। ডেলফি শহরে তার এক বিখ্যাত মন্দিওর ছিল। ওলিম্পিয়া গ্রামে ছিল জীউসের মন্দির। অ্যাপোলোর যমজ বোন আর্টেমিস ছিলেন নাকি চাঁদের দেবী। তিনি শিকার করতে খুব ভালোবাসতেন। পসাইডনের ছেলে ওরাইয়নকে তিনি রাগের বসে মেরে ফেলেন। রোমেও গ্রীসের এই সব দেবদেবীর পূজা হতো, শুধু তাদের নামগুলো ছিল ভিন্ন ভিন্ন। যেমন- রোমে জীউসের বলতো জুপিটার, আর হেরার নাম ছিল জুনো। ক্রোনসকে স্যাটার্ন, পসাইডনকে নেপচুন এবং হেডিসকে প্লুটো বলা হতো। রোমে প্যালাস, এথেনীর নাম ছিল মিনার্ভা, ডিমিটারের নাম সীরীজ এবং আর্টেমিসের নাম ছিলো ডায়ানা।

তাদেরকেই সেই সময় হতে পূজা করা হতো যা নাকি এখনও হয়ে আসছে। গ্রীস ও রোমের এমন অনেক ইতিহাস এখনও অজানা রয়েছে।

Loading...