The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই মহা বিপদ!

ডিজিটাল যুগে অপরিহার্য হয়ে উঠেছে ফেসবুক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে সাম্প্রতিক সময় নানা ধরনের ভুয়া খবরের মাত্রা বেড়েছে। কখনও কখনও জলজ্যান্ত মানুষকে মৃত বলে খবর দেওয়া হয়। এবার ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই মহা বিপদ!

ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই মহা বিপদ! 1

ফেসবুকে ব্যক্তিগত মতামত, পরামর্শ, তথ্য, প্রতিবাদ এ সব কিছুই তুলে ধরতে ভালোবাসেন অনেকেই। ফেসবুকে পোস্ট দিয়ে যে কোনো বিষয়ে প্রতিক্রিয়া দিতে না পারা মানেই বর্তমান সময়ে যেনো পিছিয়ে পড়া। তাই ডিজিটাল যুগে অপরিহার্য হয়ে উঠেছে ফেসবুক। যেনো নিত্য প্রয়োজনীয় পণ্যের মতোই অনিবার্য বিষয় হলো এই ফেসবুক। তবে সমস্যা একটাই। ব্যবহারকারীরা যে সব তথ্য কিংবা খবর এই ফেসবুকে শেয়ার করেন, তা বেশিরভাগ ক্ষেত্রেই ভুয়া হয়ে থাকে।

এই সব ভুয়া খবর আমাদের সমাজে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করে থাকে অনেক সময়। এমন যাতে আর না হয়, তার জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। কারণ হলো যতোদিন গড়াচ্ছে ততোই বাড়ছে ফেসবুক ইউজারের সংখ্যা। প্রতিনিয়তই তারা কিছু না কিছু খবর এবং তথ্য শেয়ার করে চলেছেন নিজেদের ওয়ালে। কোনটি সঠিক এবং কোনটি ভুল, তা একজনের পক্ষে নজর রাখা তো সম্ভব হয় না।

সে কারণেই সব রকমের ভুয়া খবর বন্ধ করতে উদ্যোগ গ্রহণ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। যাতে কোনো রকম ভুয়া বা উসকানিমূলক খবর ভাইরাল হয়ে সমাজে অশান্তি সৃষ্টি করতে না পারে তাই ফেসবুক এই পদক্ষেপ গ্রহণ করেছে। উন্নত প্রযুক্তির মাধ্যমে সব পোস্টেই চালানো হচ্ছে নজরদারি। ফেসবুক যদি মনে করে যে, কোনো তথ্য বা খবরের সত্যতা নেই, সেক্ষেত্রে সেই পোস্টটি নিজে থেকেই সরিয়ে দেবে ফেসবুক।

রাজনৈতিক দল নিয়ে কোনো ইউজারের ব্যক্তিগত মতামতের পোস্টকেও পৃথকভাবে দেখছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে সতর্ক থাকতে হবে ব্যবহারকারীদেরও। যে কোনো খবর পোস্ট করার পূর্বে তার সূত্র এবং সত্যতা অবশ্যই যাচাই করে নিতে হবে। নইলে খুব সামান্য কারণে আপনিও ফেঁসে যেতে পারেন বড় কোনো বিপদে। অতএব সাবধান!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...