The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফোনে আপনি কী করছেন জানালেই অর্থ দেবে ফেসবুক!

মানুষ কীভাবে এবং কোন কাজে তার ফোনটি ব্যবহার করছে, সে তথ্য জানা ফেসবুকের জন্য অত্যন্ত জরুরি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোনে আপনি কী করছেন, সে তথ্য জানালেই টাকা দেবে ফেসবুক। ‘স্টাডি’ নামে নতুন একটি অ্যাপ দিয়ে ফোন ব্যবহারকারীরা কী করছেন, তা পর্যবেক্ষণ করবে ফেসবুক কর্তৃপক্ষ।

ফোনে আপনি কী করছেন জানালেই অর্থ দেবে ফেসবুক! 1

সে জন্য ব্যবহারকারীকে অর্থও দেবে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। কারও ফোনে এই অ্যাপ ইনস্টল করা হওয়ার পর ওই ব্যক্তি কোন অ্যাপ কতো সময় ধরে ব্যবহার করেছেন, তিনি কোন দেশের নাগরিক ইত্যাদিসহ ফোনের অন্যান্য অ্যাপের তথ্যও জানতে পারবে ফেসবুক।

তবে ফেসবুকের দাবি হলো, ব্যবহারকারীর মেসেজ, পাসওয়ার্ড বা তিনি কোন ওয়েবসাইটে ঢুঁ মারছেন, সেসব জানতে পারবে না এই অ্যাপটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, ইতিপূর্বেও ফেসবুক ব্যবহারকারীদের তথ্য জানার জন্য ফেসবুক রিসার্চ নামে একটি অ্যাপ তৈরি করে। আইফোনের জন্য তৈরি করা হয়েছিল ওই অ্যাপটি। তবে অ্যাপলের কয়েকটি নির্দেশমালা ভঙ্গ করায় এই বছরের জানুয়ারিতে অ্যাপটি তুলে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ওই ঘটনার পর ফেসবুক ‘স্টাডি’ নামে নতুন একটি অ্যাপটি চালু করার কারণে বোঝা যাচ্ছে, মানুষ কীভাবে এবং কোন কাজে তার ফোনটি ব্যবহার করছে, সে তথ্য জানা ফেসবুকের জন্য অত্যন্ত জরুরি। সেইসঙ্গে এটাও বোঝা যাচ্ছে, আগের ভুল হতে শিক্ষা নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বলা হয়েছে যে, এই ‘স্টাডি’ অ্যাপটি কেবলমাত্র প্রাপ্তবয়স্করা, অর্থাৎ ১৮ বছরের বেশি বয়সীরাই মোবাইল ফোনে ইনস্টল করতে পারবেন। অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত ফোনের জন্যই তৈরি করা হয়েছে। অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহারকারীরা কোন অ্যাপকে কতো বেশি তথ্য জানাতে দিতে চান, সেটি নিয়ন্ত্রণ করতে পারেন। এই অ্যাপ ইনস্টল করার সময়ই ব্যবহারকারীর ফোনের পর্দায় ভেসে উঠবে, ঠিক কী ধরনের তথ্য এই অ্যাপটি সংগ্রহ করবে। তাছাড়া সংগ্রহ করা তথ্য কী কাজে ব্যবহার করা হবে না হবে, সেটিও জানাবে এই ‘স্টাডি’ অ্যাপ।

ফেসবুকে ব্যবহারকারীর উল্লেখ করা বয়স অনুযায়ী ‘স্টাডি’ অ্যাপ ইনস্টল করা ব্যক্তিটি প্রাপ্তবয়স্ক কি না, তা যাচাইও করা হবে। তাছাড়া কেও ‘স্টাডি’ অ্যাপ হতে অর্থ রোজগার করতে চাইলে তার অবশ্যই পেপ্যাল অ্যাকাউন্ট থাকতে হবে। পেপ্যালে অ্যাকাউন্ট খোলার জন্যও কমপক্ষে ১৮ বছর বয়স হতে হয়।

তবে এসব তথ্য জানতে ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ দেবে বা কী কাজে সংগ্রহ করা তথ্য ব্যবহার করা হবে, সে বিষয়ে কোনো কিছুই জানাতে নারাজ ফেসবুক কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতে অ্যাপটি চালু করবে ফেসবুক। তবে সবার জন্য এই ‘স্টাডি’ অ্যাপটি উন্মুক্ত করা হচ্ছে না বলে জানানো হয়েছে। আপনি অ্যাপটি ইনস্টল করতে পারবেন কি না, সেটি ফেসবুকই আপনাকে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...