The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংস্থাটি মনে করে, নতুন এই রোগের নাম ‘গেমিং ডিসঅর্ডার’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময় গেম আসক্তি একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। ছোট-বড় অনেকের ক্ষেত্রেই এই সমস্যা সাম্প্রতিক সময় দেখা যাচ্ছে। বিশেষ করে পাবজি গেম নিয়ে তো রীতিমতো হৈ চৈ পড়ে গেছে। এবার গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা 1

ভিডিও গেমের আসক্তিকে মানসিক স্বাস্থ্য সমস্যা হিসেবে চিহ্নিত করে এটিকে রোগ হিসেবে স্বীকৃতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি মনে করে, নতুন এই রোগের নাম ‘গেমিং ডিসঅর্ডার’। এর আসক্তি মানুষের ব্যক্তিজীবনকে খুবই ক্ষতিগ্রস্ত করে ফেলছে।

মার্কিন এক সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, ভিডিও গেম আসক্তিকে সম্প্রতি রোগ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। দীর্ঘদিন নানা পর্যবেক্ষণের পর এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

যদিও গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টিকে ইতিবাচকভাবে নেয়নি বৈশ্বিক গেমিং প্রতিষ্ঠানগুলো। এমনকি তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই সিদ্ধান্ত হতে সরে আসতে আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময় ভিডিও গেমের প্রতি মানুষের আসক্তি ক্রমেই বাড়ছে। বিশেষ করে তরুণদের মধ্যে এটি অনেক বেশি দেখা যাচ্ছে। স্মার্টফোন শিল্পের যতো উন্নতি ঘটছে ততোই ভিডিও গেমের আসক্তিও বাড়ছে যেনো পাল্লা দিয়ে। নানা ধরনের অনলাইন গেম সমাজে ব্যাপকভাবে বিরুপ প্রভাব ফেলছে।

Loading...