The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টয়লেটের ফ্ল্যাশে ‘২ বাটন’ থাকার কারণ কী?

টয়লেট ব্যবহারের বেশ কিছু নিয়ম-কানুন রয়েছে, যা আমাদের অনেকেরই জানা নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা টয়লেটের ফ্ল্যাশে দুটি বাটন দেখে থাকি। আর এই বাটনটি আমরা কখনও একটি বা কখনও দুটি বাটনই চেপে ধরে ফ্ল্যাশ করি। কিন্তু টয়লেটের ফ্ল্যাশে ‘২ বাটন’ থাকার কারণ সম্পর্কে আমরা কিছুই জানিনা। আজ জেনে নিন বিষয়টি।

টয়লেটের ফ্ল্যাশে '২ বাটন' থাকার কারণ কী? 1

টয়লেট ব্যবহারের বেশ কিছু নিয়ম-কানুন রয়েছে, যা আমাদের অনেকেরই জানা নেই। কিছু বিষয় রয়েছে যেগুলো নিয়ে আসলে আমরা মাথাও ঘামাই না। বিশেষ করে এসব যদি কমন টয়লেট হয় তাহলে অনেকেই অনেক ধরনের সমস্যার মুখোমুখি হন মাঝে মধ্যেই। যেমন কেও হয়তো টয়লেট সেরে সঠিকভাবে টয়লেট পরিষ্কার রাখলো না, আবার কেও এতোটাই পানি ব্যবহার করলো যে তাকে রীতিমতো অপচয়ই বলা যেতে পারে।

তবে আমরা যদি একটু সচেতন হই তাহলে অনেক অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে চলা সম্ভব। সোশ্যাল মিডিয়ারও সাহায্য নেওয়া যেতে পারে সেইসব সচেতনতার ক্ষেত্রে। তবে একটা জিনিস সকলের মাথায় রাখতে হবে। আর সেটি হলো পানি। পানি যেমন ব্যবহার করতে হবে (অনেক দেশে টিস্যু পেপারই শেষ কথা, পানি সেখানে ব্যবহৃতই হয় না) তেমনই মনে রাখতে হবে এই পানি ব্যবহারের মাত্রাটিও।

অনেকেই টয়লেটে ফ্ল্যাশে দুটি বাটন লক্ষ্য করেছেন। বলতে পারবেন এই দুটি বাটন কেনো সেখানে দেওয়া রয়েছে? প্রকৃতপক্ষে আগের দিনের টয়লেটের ফ্ল্যাশে থাকতো টানা দড়ি। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্যান্ডেল হতে তা চলে এলো বাটনে। তবে আধুনিক টয়লেটের ফ্ল্যাশ হিসেবে দুটি বাটন দেখা যায়।

আমরা জানি জনসংখ্যার ক্রমবর্ধমান বৃদ্ধির কারণে দিন দিন বাড়ছে পানির চাহিদা। এই বাড়তি চাহিদার যোগান দিতে গিয়ে দিন দিন কমে আসছে ব্যবহার্য পানির পরিমাণও। যে কারণে শৌচকার্যে পানির অপচয় রুখতে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়ে থাকে। দু’টি বাটনের পরিকল্পনা সেখান থেকেই এসেছে ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায়।

জানা যায়, একটি বড় ফ্ল্যাশে সাধারণত ৬ হতে ৭ লিটার পানি খরচ হয়ে তাকে। আগে যে কোনো ফ্ল্যাশেই ঠিক এই পরিমাণ পানি খরচ হতো। অপরদিকে ছোট ফ্ল্যাশে খরচ হয় ৩ হতে সাড়ে ৪ লিটার পানি। যে কারণে বড় কোনো প্রয়োজন ছাড়া বড় ফ্ল্যাশ না চেপে ছোট বাটন টিপে পানির অপচয় রোধ করা যেতে পারে। তবে বিষয়টি অনেকেরই জানা না থাকার কারণে না বুঝে অপচয় করে বসেন অনেকেই। তাই পানির এই অপচয় রুখতে আজই বাটন চাপতে ভালো মতো খেয়াল রাখুন।

Loading...