The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ক্রোয়েশিয়ার চোখ জুড়ানো দৃষ্টিনন্দন মসজিদ

পৃথিবীময় দৃষ্টিনন্দন যে ক'টি মসজিদ রয়েছে এটি তাদের মধ্যে অন্যতম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৫ জুলাই ২০১৯ খৃস্টাব্দ, ২১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ২ জ্বিলক্বদ ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ক্রোয়েশিয়ার চোখ জুড়ানো দৃষ্টিনন্দন মসজিদ 1

যে দৃশ্যটি আপনারা দেখছেন সেটি ক্রোয়েশিয়ার চোখ জুড়ানো দৃষ্টিনন্দন মসজিদ। এটি যেনো এক শান্তির প্রতীক। পৃথিবীময় দৃষ্টিনন্দন যে ক’টি মসজিদ রয়েছে এটি তাদের মধ্যে অন্যতম।

দক্ষিণপূর্ব ইউরোপের গণতান্ত্রিক দেশ ক্রোয়েশিয়া। দেশটির মোট জনসংখ্যার ১.৪% ভাগই মুসলিম। জনসংখ্যার বিচার করলে মুসলিমরা দেশটিতে সংখ্যালঘু।

তারপরও দেশটিতে রয়েছে ইসলামিক সেন্টার এবং চিত্তাকর্ষক মসজিদ। দিন-রাতের যেকোনো সময় মসজিদের পারিপার্শ্বিক সৌন্দর্যে মানুষকে বিমোহিত করবে। এমন নান্দনিক মসজিদ দেখে মনে তৃপ্ত উপলব্ধি অনুভব হবে।

এই মসজিদটিতে কংক্রিট এবং ইস্পাতের তৈরি সুউচ্চ একটি মিনার রয়েছে। পুরো মসজিদটি ৬টি গম্বুজ এবং আধা গম্বুজে আবৃত।

ক্রোয়েশিয়ার ব্যয়বহুল শহরে রিজেকা ইসলামিক সেন্টার এ মসজিদটি অবস্থিত। এই মসজিদটিকে বলা হয় রিজিকার মসজিদ (Mosque of Rijeka)। মসজিদটি ১০ হাজার ৮০০ মিটার স্থান জুড়ে অবস্থিত। ক্রোয়েশিয়ার ব্যয়বহুল শহর রিজেকার মুসলিম জনসাধারণ ১৯৬৮ সালে ১০ হাজার জনের নামাজ পড়ার উপযোগী করে মসজিদ নির্মাণের প্রস্তাব দেয়। পরবর্তীকালে মসজিদটি নির্মিত হয়। তবে ২০১৩ সাল পর্যন্ত রিজেকা ইসলামিক সেন্টার এবং মসজিদ খোলা ছিল না। বর্তমানে ইসলামিক সেন্টার ও মসজিদ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

দেশটির বিখ্যাত ভাস্কর শিল্পী দুশান ডিজামুঞ্জাকে দিয়ে এই ইসলামিক সেন্টার এবং মসজিদটির ডিজাইন করা হয়। তিনি অতি সুন্দর একটি ক্ষুদ্র মডেল তৈরি করে। পরে সেই ক্ষুদ্র নকশা দেখে স্থপতি ডার্কো ভ্লাহোবি ও ব্রাঙ্কো ভুয়িনোভি মসজিদ এবং ইসলামিক সেন্টার সৌন্দর্য বৃদ্ধিতে মিনারসহ নতুনমাত্রা যোগ করেন। এই মসজিদটি তারা রাউন্ড গম্বুজ আকৃতিতে তৈরি করেন। এতে একটি রাউন্ড গম্বুজ এবং অন্য গম্বুজের ওপর স্থাপন করেন। এটি দেখলে মনে হয় যে মাঠের এক দিক থেকে ওঠে আবার অন্য পাশে গিয়ে শেষ হয়েছে। মসজিদের একক মিনারটি শিল্পকর্মের অনন্য সংযোজন বলা যায়। যা দেখতে মনে হয় মসজিদটিকে যেনো আকাশের সঙ্গে সম্পর্ক তৈরি করে দিয়েছে।

তথ্য: https://nandan24.com এবং ছবি: IQNA এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...